scorecardresearch
 

Bengal Weather Rain Forecast: আজ থেকে ফের বৃষ্টি রাজ্যে, ভিজতে পারে কলকাতাও, এল আবহাওয়ার বড় আপডেট

দুর্গাপুজোর পর থেকেই রাজ্যে নামছিল তাপমাত্রার পারদ। তবে মঙ্গলবার রাজ্য জুড়ে প্রায় সবখানেই সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। সেইসঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, চতি সপ্তাহে ফের বৃষ্টি হতে পারে রাজ্যের একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দফতর বলছে দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষদিকে নামবে বৃষ্টি। এদিকে উত্তরবঙ্গে আজ থেকেই নামতে পারে বৃষ্টি। চলুন দেখে নেওয়া যাক কেমন যাবে আজ বাংলার জেলাগুলির আবহাওয়া।

Advertisement
উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টি উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টি

দুর্গাপুজোর পর থেকেই রাজ্যে নামছিল তাপমাত্রার পারদ। তবে মঙ্গলবার  রাজ্য জুড়ে প্রায় সবখানেই  সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। সেইসঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, চতি সপ্তাহে ফের বৃষ্টি হতে পারে রাজ্যের একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দফতর  বলছে দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষদিকে নামবে বৃষ্টি। এদিকে উত্তরবঙ্গে আজ থেকেই নামতে পারে বৃষ্টি। চলুন দেখে নেওয়া যাক কেমন যাবে আজ বাংলার জেলাগুলির আবহাওয়া। 

 তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস
 জেলায় জেলায় মনোরম আবহাওয়াও বজায় ছিল গত কয়েকদিন ধরে। তবে মঙ্গলবার  থেকে ফের ঊর্ধ্বমুখী হবে পারদ। জেলায় জেলায় ঠান্ডার যে আমেজ এসেছিল তা উধাও হবে। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা দু-তিন ডিগ্রি বাড়তে পারে। চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে দুই বঙ্গে । হাওয়া অফিস বছে, আগামী ৪-৫ দিন তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না উত্তর ও দক্ষিণবঙ্গে । স্বাভাবিক বা স্বাভাবিকের কাছাকাছি বা উপরের দিকে থাকবে তাপমাত্রা। আকাশে মেঘ এবং তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় শীতের আমেজ কমবে। বেলা বাড়লে এই আমেজ উধাও হবে। আগামী ৪৮ ঘন্টায় নতুন করে তাপমাত্রা  নামার সম্ভাবনা কম বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির পর মেঘ কেটে গেলে ফের তাপমাত্রা নামতে পারে।  

একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস
হাওয়া অফিস সূত্রে খবর, শুধু দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গেও বৃষ্টির দেখা মিলতে পারে। এই সপ্তাহের মাঝেই বৃষ্টি নামতে পারে উত্তরবঙ্গ জুড়ে। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালি হাওয়ার প্রভাবে উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ও পূবালী হাওয়ার প্রভাব বাড়বে। জলীয় বাষ্প বৃদ্ধি পাবে। এর ফলে আংশিক মেঘলা আকাশ থাকবে, কোথাও কোথাও মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
পয়লা নভেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত অর্থাৎ বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এর কিছু কিছু এলাকায়, তবে  খুব হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৪ নভেম্বর, শনিবার উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  

দক্ষিণবঙ্গেও বৃষ্টি চলবে
চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের ৬ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনাতে কিছু এলাকায় অল্প বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার এই বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।  তবে  বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। শুক্রবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়ায় হাল্কা বৃষ্টি হতে পারে। এই সময় বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে।  শনিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও কলকাতায় হাল্কা বৃষ্টি হতে পারে। এই সময় বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে।

কলকাতার আবহাওয়া
আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Advertisement