scorecardresearch
 

Heavy Rain Alert:টানা দুর্যোগের পূর্বাভাস, কমলা সতর্কতা জারি করল হাওয়া অফিস, কত দিন চলবে?

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সেইসঙ্গে আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে কলকাতা-সহ সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা। সেইসঙ্গে প্রত্যেকদিন বজ্রবিদ্যুৎ সহ ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে প্রতি ঘন্টায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা। এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কয়েক জায়গায় আবার কালবৈশাখী ঝড়ো দেখা যাওয়ার সম্ভাবনা। এই পরিস্থিতিতে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান-সহ গোটা দক্ষিণবঙ্গের কমলা সতর্কতা দেওয়া আছে।

Advertisement
আগামী ২ ঘণ্টার মধ্যে তুমুল ঝড়বৃষ্টি এই জেলাগুলিতে আগামী ২ ঘণ্টার মধ্যে তুমুল ঝড়বৃষ্টি এই জেলাগুলিতে

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সেইসঙ্গে  আগামী ৫  দিন দক্ষিণবঙ্গে কলকাতা-সহ  সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা। সেইসঙ্গে  প্রত্যেকদিন  বজ্রবিদ্যুৎ সহ ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে প্রতি ঘন্টায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা। এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কয়েক জায়গায় আবার কালবৈশাখী ঝড়ো দেখা যাওয়ার সম্ভাবনা। এই পরিস্থিতিতে  বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান-সহ  গোটা দক্ষিণবঙ্গের কমলা সতর্কতা দেওয়া আছে।

ভারী বৃষ্টি চলবে
আগামী দু’ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মালদা, মুর্শিদাবাদ ও দক্ষিণ দিনাজপুর জেলায় ঝড়-বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। থাকবে বজ্রপাতের আশঙ্কাও। সতর্কবার্তা  দিয়েছে  আলিপুর আবহাওয়া দফতর। বুধবারের পর বৃহস্পতিবার, ২৩ তারিখে দক্ষিণবঙ্গের সমস্ত জেলার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা  রয়েছে। ২৫ তারিখে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানান হয়েছে।

সপ্তাহের শেষে দুর্যোগ বাড়বে
দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি বাড়বে সপ্তাহের শেষে। উইকেন্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ, বুধবার নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। যা শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷ হাওয়া অফিস বলেছে, সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তা ক্রমেই শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর সেই সিস্টেমের জেরে দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে। পরে সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। আরও শক্তি বৃদ্ধি করে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার মতো অনুকূল পরিস্থিতিও সাগরে তৈরি হচ্ছে বলে জানিয়েছেন আবহবিদেরা। যদিও ঘূর্ণিঝড় আসবেই, তেমনটা নিশ্চিত করে জানায়নি হাওয়া অফিস।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গেও ঝড়-বৃষ্টি
উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা, সেইসঙ্গে ৪০ থেকে ৫০  কিলোমিটার বেগে ঝোড় হাওয়া বইবে। বিশেষ করে দুই দিনাজপুর এবং মালদাতে  বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির জন্য  কমলা সতর্কতা দেওয়া হয়েছে আজ।  উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হলুদ সর্তকতা দেয়া হয়েছে আজ।

সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা
উপকূলে দুর্যোগের আশঙ্কা রয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার  ভূপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আজ এটি নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে। তারপর উত্তর-পূর্ব দিকে সরে গিয়ে আগামী ২৪ তারিখ নাগাদ মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা থাকছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে আজ আংশিক মেঘলা আকাশ। তবে বেলা যত বাড়বে, গরম ও অস্বস্তি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতে।

আগামী ৫ দিন কলকাতায় বৃষ্টি
কলকাতার ক্ষেত্রে আগামী পাঁচ দিন সব জায়গাতে কম বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া ফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১.৮ ডিগ্রি বেশি। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১.৩ ডিগ্রি কম।  ২২ মে অর্থাৎ আজ কলকাতায় ঝেঁপে বৃষ্টি নামতে পারে। সঙ্গী হবে ঝড়। প্রায় সারা দিনই তিলোত্তমার আকাশ মেঘলা থাকবে।    

Advertisement