scorecardresearch
 

Bengal Rain Weekly Weather Report: বঙ্গোপসাগরে ফের শক্তিশালী ঘূর্ণিঝড়, বাংলায় টানা তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস

বৃষ্টির দাপটে বিপর্যস্ত দেশের রাজধানী দিল্লি। একাধিক এলাকায় জল জমেছে। এমনকি মৃত্যুর খবরও সামনে এসেছে। আজও প্রবল বর্ষণ চলবে বলেই জানিয়ে দিয়েছে মৌসম দফতর। দিল্লির মত এরাজ্যে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে নতুন সপ্তাহে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

Advertisement
একাধিক জেলায় হলুদ-কমলা সতর্কতা একাধিক জেলায় হলুদ-কমলা সতর্কতা


বৃষ্টির দাপটে বিপর্যস্ত দেশের রাজধানী দিল্লি। একাধিক এলাকায় জল জমেছে। এমনকি মৃত্যুর খবরও সামনে এসেছে। আজও প্রবল বর্ষণ চলবে বলেই জানিয়ে দিয়েছে মৌসম দফতর। দিল্লির মত এরাজ্যে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে নতুন সপ্তাহে।  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে ।

উত্তরবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টি চলবে
হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিভারী  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। ১৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গে হলুদ ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। 

দক্ষিণবঙ্গেও বৃষ্টি হবে
সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে  ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনাও নেই।  আগামী তিন-চার দিন বৃষ্টির পরিমাণ কম থাকবে। 

আরও পড়ুন

কলকাতায় কেমন থাকবে আবহাওয়া? 
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে কোনও কোনও জায়গায়। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি জলীয় বাষ্প থাকায় অস্বস্তি থাকবে।

বঙ্গোপসাগরে ফের শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা
হাওয়া অফিস বলছে, মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, জয়পুর, শিবপুরী, সিদ্ধি ডালটনগঞ্জ হয়ে দিঘার উপর দিয়ে এরপর পূর্ব দিকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খন্ডের ওপর এবং গুজরাত সংলগ্ন এলাকায়। একটি অফসোর অক্ষরেখা রয়েছে গুজরাত থেকে কেরল পর্যন্ত।এদিকে  আবহাওয়া দফতরের পূর্বাভাস, এ মাসের মধ্যেই আবারও একটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। সূত্রের খবর, আবহাওয়াবিদরা বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির প্রাথমিক ইঙ্গিত পেয়েছেন ইতিমধ্যেই। যা আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলে। সূত্রের খবর, হাওয়া অফিস মনে করেছে, যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তা হলে এর নাম হবে ‘তেজ’। এর জেরে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় আগামী পাঁচ দিন ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। IMD-র তরফে হলুদ সতর্কতা জারি করা হয়েছে ওড়িশার আটটি জেলায়। তালিকায় রয়েছে ময়ূরভঞ্জ, কেওনঝড়, খান্দমহল, গঞ্জাম, গজপতি, রায়গড়, কোরাপুট, মালকনগিরি। আর ওড়িশা লাগোয়া বাংলাতেও এর প্রভাব পড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ।

Advertisement

Advertisement