scorecardresearch
 

Weather Big Update: আজও উত্তরবঙ্গের ৫ জেলায় তুমুল ঝড়-বৃষ্টি, দক্ষিণবঙ্গেও বদলাচ্ছে আবহাওয়া, থাকল আপডেট

চৈত্রেই সহ্যকর গরম পড়ে গিয়েছে। রবিবার বেশ গরম অনুভূত হয়েছে শহরে। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩৫ ডিগ্রিতে। তারমধ্যেই হাওয়া অফিস বলছে, সপ্তাহের শুরুর দিন আজ রাজ্যের একাধিক জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। কয়েকটি জেলায় ঝড়ও উঠবে। সোমবার এবং বাকি সপ্তাহ রাজ্যের কোন জেলার আবহাওয়া কেমন থাকবে? চলুন দেখে নেওয়া যাক।

Advertisement
কোন জেলায় কেমন আবহাওয়া? কোন জেলায় কেমন আবহাওয়া?

চৈত্রেই সহ্যকর গরম পড়ে গিয়েছে। রবিবার বেশ গরম অনুভূত হয়েছে শহরে। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩৫ ডিগ্রিতে। তারমধ্যেই হাওয়া অফিস বলছে, সপ্তাহের শুরুর দিন আজ রাজ্যের একাধিক জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। কয়েকটি জেলায় ঝড়ও উঠবে। সোমবার এবং বাকি সপ্তাহ রাজ্যের কোন জেলার আবহাওয়া কেমন থাকবে? চলুন দেখে নেওয়া যাক।

আবহাওয়া দফতরের পূর্বাভাস
রাজ্যের অধিকাংশ জায়গাতেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি ওপরে রয়েছে। সকাল গড়িয়ে দুপুর হতেই আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া। এরমধ্যেই রবিবার উত্তরবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে। তবে সোমবার থেকে আবহাওয়ার ফের পরিবর্তন হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে,আজ  ও আগামী কয়েক দিনে কলকাতা এবং পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে, তবে পশ্চিমের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে। এপ্রিলের প্রথম সপ্তাহেই গরমে প্রাণ ওষ্ঠাগত হাল হতে পারে দক্ষিণবঙ্গের মানুষের।  আইএমডি জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আবহাওয়ায় আগামী তিনদিনের জন্য খুব বড় কোনও পরিবর্তন হবে না।

কলকাতার আবহাওয়া
কলকাতার ক্ষেত্রে আজ আংশিক মেঘলা আকাশ। কলকাতার ক্ষেত্রে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। আজ কলকাতার সর্বোচ্চ চাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। আজ  কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় লকাতার ক্ষেত্রে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। ২ তারিখ এবং ৩ তারিখ কলকাতার ক্ষেত্রে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। ৪ তারিখ থেকে কলকাতার ক্ষেত্রে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৮ ডিগ্রি সেলিয়াস। ৫ তারিখে কলকাতার ক্ষেত্রে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
হাওয়া অফিস বলছে, সোমবার দক্ষিণবঙ্গের সর্বত্র আবহাওয়া শুকনো থাকবে। এছাড়া আপাতত মঙ্গলবার ও বুধবারে কোনও জেলাতে বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই।  দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহে  ২-৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাবে। বাতাসের আর্দ্রতা বেশি থাকার কারণে সর্বোচ্চ তাপমাত্রা বেশি অনুভূত হবে। মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই বাংলার একাধিক জেলায় ৪০ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা পৌঁছে যেতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া
ঘূর্ণিঝড়ের দাপটে রবিবার বিকেলে লন্ডভন্ড হয়েছে জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা। সোমবারও এই জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুধু জলপাইগুড়িই নয়, উত্তরবঙ্গের আরও চার জেলা আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং ও কোচবিহারেও ঝড়বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের তরফে সোমনাথ দত্ত জানিয়েছেন, সোমবার উত্তরবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবারের ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে জলপাইগুড়ি জেলা সদর-সহ ধূপগুড়ি, ময়নাগুড়ির বিস্তীর্ণ এলাকা। হতাহত বহু মানুষ। অন্যান্য ক্ষয়ক্ষতিও বিপুল। শুধু জলপাইগুড়িও নয়, কোচবিহার ও আলিপুরদুয়ারের কিছু এলাকাকেও ঝড়ের প্রভাব দেখা গিয়েছে। পরিস্থিতি ক্ষতিয়ে দেখতে রাতেই উত্তরবঙ্গে যান মুখ্যমন্ত্রী। কথা বলেন ক্ষতিগ্রস্তদের সঙ্গে। এদিকে জলপাইগুড়িতে ঝড়ে  নিহতদের জন্য শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদীও, বঙ্গ বিজেপির নেতৃত্বকে ত্রাণকার্যে নামার পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement