scorecardresearch
 

Bengal New Rain Alert: ভাইফোঁটা থেকে ফের নিম্নচাপের বৃষ্টি রাজ্যে, ভিজবে কলকাতা-সহ ৯ জেলা

রাজ্যে কালীপুজো শীতের আমেজের মধ্যেই কেটেছে। গোটা বাংলায় শুষ্ট ছিল আবহাওয়া। তবে চলতি সপ্তাহেই ফের বিরাট রদবদলের সম্ভাবনা আবহাওয়ার। সেইসঙ্গে নভেম্বরে বৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিত জেলা। চলুন জেনে নেওয়া যাক চলতি সপ্তাহে আবহাওয়ার পূর্বাভাস।

Advertisement
Bengal New Rain Alert Bengal New Rain Alert

রাজ্যে কালীপুজো শীতের আমেজের মধ্যেই কেটেছে। গোটা বাংলায় শুষ্ট ছিল আবহাওয়া। তবে চলতি সপ্তাহেই ফের বিরাট রদবদলের সম্ভাবনা আবহাওয়ার। সেইসঙ্গে নভেম্বরে বৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিত জেলা। চলুন জেনে নেওয়া যাক চলতি সপ্তাহে আবহাওয়ার পূর্বাভাস।

কবে থেকে ফের বৃষ্টি বাংলায়?
 হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে শুরু হয়ে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের ন’টি জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলতে পারে। আগামী কয়েক দিনে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরিস্থিতি তৈরি হতে পারে। তার জন্যই ওই ৩ দিন রাজ্যের দক্ষিণের জেলাগুলিতে  হালকা বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। মঙ্গলবার দুপুরের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যা পরবর্তীতে আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। তারপর আগামী বৃহস্পতিবার পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।  পরবর্তীতে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা আছে। আবহাওয়ার এই পরিবর্তনের কারণে বুধবার থেকে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি শুরু হতে পারে। তবে সম্ভাব্য নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পশ্চিমবঙ্গের কোথাও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। 

কবে কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস

আরও পড়ুন

  • বুধবার: দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের হালকা বৃষ্টি।
  • বৃহস্পতিবার: দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের ভারী বৃষ্টি।
  • বৃহস্পতিবার: কলকাতা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানে হালকা বৃষ্টি।
  • শুক্রবার: কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানে হালকা বৃষ্টি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া নিয়ে পূর্বাভাস
মঙ্গলবার বিকেল থেকে আংশিক মেঘলা আকাশ থাকবে। বুধবার উপকূলের ৩ জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, উত্তর চব্বিশ পরগনায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার বজ্রবিদ্যুত সহ হালকা মাঝারি থেকে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে উপকূল ও সংলগ্ন জেলাতে। বিশেষত বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টি হবে উপকূলের ৩ জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা এবং উত্তর চব্বিশ পরগনাতে। হালকা ও মাঝারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া হুগলি এবং কিছুটা নদিয়া ও পূর্ব বর্ধমানে। দক্ষিণবঙ্গে বুধবার থেকে রাতের তাপমাত্রা বাড়বে, কমবে দিনের তাপমাত্রা মেঘলা আকাশের কারণে। যদিও পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

Advertisement

উত্তরবঙ্গেও বৃষ্টি হবে?
উত্তরবঙ্গে আপাতত ৫  দিন শুষ্ক আবহাওয়া থাকবে, তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই । শীতের আমেজ থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

কলকাতার আবহাওয়া কেমন থাকবে?
আগামী ২৪ ঘন্টায়  কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হস্পতি এবং শুক্রবার কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার সকাল থেকে সামান্য বদলাতে পারে পরিস্থিতি।

Advertisement