scorecardresearch
 

Bengal Budget 2024: স্বাস্থ্যসাথী প্রকল্পে চমক, বাজেটে নয়া ঘোষণা মমতা সরকারের

লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে একগুচ্ছ চমক দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ভোটের আগে বিভিন্ন ক্ষেত্রে ভাতা বাড়িয়ে রীতিমতো 'কল্পতরু' মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্যসাথী প্রকল্পেও নতুন চমক আনল তৃণমূল সরকার।

Advertisement
স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে নয়া চমক মমতা সরকারের। স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে নয়া চমক মমতা সরকারের।
হাইলাইটস
  • রাজ্য বাজেটে একগুচ্ছ চমক দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
  • ভোটের আগে বিভিন্ন ক্ষেত্রে ভাতা বাড়িয়ে রীতিমতো 'কল্পতরু' মমতা বন্দ্যোপাধ্যায়।
  • স্বাস্থ্যসাথী প্রকল্পেও নতুন চমক আনল তৃণমূল সরকার।

লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে একগুচ্ছ চমক দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ভোটের আগে বিভিন্ন ক্ষেত্রে ভাতা বাড়িয়ে রীতিমতো 'কল্পতরু' মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্যসাথী প্রকল্পেও নতুন চমক আনল তৃণমূল সরকার। এ বার থেকে পরিযায়ী শ্রমিকরা এই প্রকল্পের সুবিধা পাবেন। বৃহস্পতিবার বিধানসভায় বাজেট পেশের সময় একথা ঘোষণা করলেন অর্থ দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন চমক

এবার থেকে পরিযায়ী শ্রমিকরা তাঁদের কর্মক্ষেত্রে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাবেন। পরিযায়ী শ্রমিক পোর্টালে যাঁরা নথিভুক্ত রয়েছেন, তাঁদের এই প্রকল্পের আওতায় আনা হল। 

আরও পড়ুন

কিছু দিন আগেই, স্বাস্থ্যসাথী প্রকল্পে কিছুটা রদবদল করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে বেসরকারি হাসপাতালগুলিতে জরুরি পরিষেবায় নিয়ম বদলানো হল। এই প্রকল্পে ইমার্জেন্সি অর্থোপেডিক অস্ত্রোপচারের ক্ষেত্রে নিয়মে রদবদল করা হয়েছে।  নতুন নিয়মে বলা হয়েছে, দুর্ঘটনা ঘটার ৪৮ ঘণ্টার মধ্যে হাসপাতালে রোগীকে নিয়ে যেতে হবে। দুর্ঘটনা সংক্রান্ত প্রামাণ্য সরকারি নথি জমা দিতে হবে। তা হলেই বেসরকারি হাসপাতাল থেকে স্বাস্থ্যসাথী কার্ডে অস্ত্রোপচারের সুবিধা মিলবে। সরকারি পোর্টালে আগে থেকে নথিভুক্ত করা অর্থোপেডিক সার্জেনকে দিয়ে অস্ত্রোপচার করাতে হবে। যে সার্জেনের নাম নথিভুক্ত করা থাকবে, তাঁকে দিয়ে অস্ত্রোপচার না করালে স্বাস্থ্যসাথীর সুবিধা মিলবে না।

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে রাজ্য বাজেটে একগুচ্ছ নয়া ঘোষণা করা হল। 

* সরকারি কর্মীদের ডিএ আরও ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এই নিয়ে একই বছরে দু'বার ডিএ বৃদ্ধি করল রাজ্য সরকার।

* অন্য দিকে, লক্ষ্মীর ভান্ডারের বরাদ্দ বাড়ানো হয়েছে। সাধারণ মহিলারা এ বার এই প্রকল্পে ১ হাজার টাকা করে পাবেন তফসিলি জনজাতি মহিলারা পাবেন ১২০০ টাকা করে। 

* মৎস্যজীবীদের জন্য সমুদ্রসাথী প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পে বর্ষার দুই মাসে মৎস্যজীবীদের ৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

Advertisement

*  নতুন কর্মশ্রী প্রকল্পের কথা ঘোষমা করা হয়েছে। ৫০ দিনের কাজের এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে বাজেটে। 

* সিভিক ভলান্টিয়ারদের ভাতা ১০০০ টাকা বাড়ানো হল। পাশাপাশি, রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। 

* মাধ্যমিক পাশের পর ছাত্রছাত্রীরা স্কুলে ভর্তি হলেই স্মার্টফোন পাবে। 

Advertisement