scorecardresearch
 

West Bengal By Polls 2024: তিন কেন্দ্রেই হেরেছিল TMC, লিড কমেছে মানিকতলাতেও, 'উপনির্বাচনে 'প্রেস্টিজ ফাইট'

২০২১ সালের বিধানসভা ভোটে যেমন রায়গঞ্জে জিতেছিলেন বিজেপি প্রার্থী কৃষ্ণ কল্যাণী। সেই কৃষ্ণ কল্যাণী  ২০২১ সালের অক্টোবরে যোগ দেন তৃণমূল কংগ্রেসে। তারপরেও অবশ্য তিনি বিধায়ক হিসেবেই কাজ করতে থাকেন। ২০২৪ সালের লোকসভা ভোটে কৃষ্ণ কল্যাণী তৃণমূল কংগ্রেসের টিকিটে  রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোটে দাঁড়িয়েছিলেন।

Advertisement
West Bengal Assembly By Elections 2024 West Bengal Assembly By Elections 2024
হাইলাইটস
  • তিন কেন্দ্রেই হেরেছিল তৃণমূল কংগ্রেস
  • রায়গঞ্জে লোকসভা ভোটে হেরেছিলেন কৃষ্ণ কল্যাণী
  • ৩৫ হাজারের বেশি ভোটের লিড পেয়েছেন জগন্নাথ

লোকসভা ভোটের মাস খানেক কাটতে না কাটতেই ফের ভোট বাংলায়। এবার নজরে পশ্চিমবঙ্গে ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জে সরাসরি লড়াই হতে চলেছে তৃণমূল ও বিজেপি-র মধ্যে। 

তিন কেন্দ্রেই হেরেছিল তৃণমূল কংগ্রেস

বস্তুত, মানিকতলা বাদে বাকি ৩ বিধানসভা কেন্দ্রে লোকসভায় কিন্তু পরাজিত হয়েছে তৃণমূল কংগ্রেস। ফলে এই উপনির্বাচনে ওই কেন্দ্রগুলিতে সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর নির্বাচন। আবার বিজেপি-র কাছে আসন ধরে রাখার চ্যালেঞ্জ। আপাত ভাবে উপনির্বাচনকে ওতো গুরুত্ব দেওয়া না হলেও, এই ৪ কেন্দ্রের উপনির্বাচন তৃণমূল ও বিজেপি-র কাছে বেশ তাত্‍পর্যপূর্ণ। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদায় জিতেছিল বিজেপি। মানিকতলায় অবশ্য তৃণমূলের দিকেই পাল্লা ভারী। ওই কেন্দ্রে তৃণমূলবিধায়ক সাধন পাণ্ডের মৃত্যুর পর থেকে আসনটি ফাঁকা। 

আরও পড়ুন

রায়গঞ্জে লোকসভা ভোটে হেরেছিলেন কৃষ্ণ কল্যাণী

২০২১ সালের বিধানসভা ভোটে যেমন রায়গঞ্জে জিতেছিলেন বিজেপি প্রার্থী কৃষ্ণ কল্যাণী। সেই কৃষ্ণ কল্যাণী  ২০২১ সালের অক্টোবরে যোগ দেন তৃণমূল কংগ্রেসে। তারপরেও অবশ্য তিনি বিধায়ক হিসেবেই কাজ করতে থাকেন। ২০২৪ সালের লোকসভা ভোটে কৃষ্ণ কল্যাণী তৃণমূল কংগ্রেসের টিকিটে  রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোটে দাঁড়িয়েছিলেন। ৪৫ হাজারের বেশি ভোটে হেরেছেন। সেই কৃষ্ণ কল্যাণীকেই ফের রায়গঞ্জে বিধানসভা উপির্বাচনে টিকিট দিয়েছে তৃণমূল। কৃষ্ণ কল্যাণীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী মানস কুমার ঘোষ। এই মানসও এক সময় তৃণমূল কংগ্রেসে ছিলেন, ২০২৩ সালে বিজেপি-তে যোগ দেন। লোকসভার  হারের প্রভাব বিধানসভা উপনির্বাচনে পড়বে না তো? কৃষ্ণ কল্যাণীর কথায়, 'লোকসভা ভোটের সময় সন্দেশখালির মতো একাধিক ইস্যু ছিল, যা আমার বিরুদ্ধে গিয়েছিল। লোকসভায় যত ভোটে হেরেছি, ওই একই মার্জিনে বিধানসভায় বিজেপি-কে হারাব।' অন্যদিকে বিজেপি- মানস বলছেন, তৃণমূলের প্রার্থী দাম্ভিক, মানুষের রায়কে সম্মান করেন না বিধানসভা ভোটে মানুষ তার জবাব দেবে। রায়গঞ্জে কংগ্রেস ও বামেদের জোট প্রার্থী মোহিত সেনগুপ্ত।

Advertisement

৩৫ হাজারের বেশি ভোটের লিড পেয়েছেন জগন্নাথ

রানাঘাট দক্ষিণ আসনেও গল্প একই। বিজেপি-র বিধায়ক মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের মুখে যোগ দেন তৃণমূল কংগ্রেসে। লোকসভায় টিকিটও পান। কিন্তু বিজেপি-র জগন্নাথ সরকারের কাছে ১ লক্ষ ৮০ হাজারের বেশি ভোটে হেরে যান। রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রেই ৩৫ হাজারের বেশি ভোটের লিড পেয়েছেন জগন্নাথ। এবার উপনির্বাচনে মুকুটমণির বিরুদ্ধে বিজেপি প্রার্থী মনোজ কুমার বিশ্বাস। মুকুটমণি বলছেন, লোকসভা ভোটে মতুয়া সম্প্রদায় বিজেপি-কে সমর্থন দিয়েছে। কিন্তু বিধানসভায় তা ঘটবে না। নাগরিকত্বের নামে মতুয়াদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বিজেপি।

বাগদাতেও বড় ফ্যাক্টর মতুয়া সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক

শুধু রানাঘাট দক্ষিণেই নয়, বাগদাতেও বড় ফ্যাক্টর মতুয়া সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক। ২০২১ সালে বাগদায় জিতেছিলেন বিজেপি প্রার্থী বিশ্বজিত্‍ দাস। পরে তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দেন। লোকসভা ভোটে বনগাঁ কেন্দ্রে বিশ্বজিত্‍ তৃণমূল কংগ্রেসের টিকিটে লড়েন।বিজেপি-র শান্তনু ঠাকুরের কাছে ৭০ হাজারের বেশি ভোটে পরাজিত হয়েছেন। এবার অবশ্য বাগদা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে দলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের কন্যা মধুপর্ণা ঠাকুরকে। ২৫ বছর বয়সী মধুপর্ণার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল, খুড়তুতো দাদা শান্তনু ঠাকুরের প্রভাব। বাগদায় কংগ্রেস সমর্থিত ফরোয়ার্ড ব্লক পার্থী গৌরাদিত্য বিশ্বাস। 

মানিকতলায় ফ্যাক্টর অবাঙালি ভোটব্যাঙ্ক

মানিকতলায় মোটের উপর ভোটে ফ্যাক্টর অবাঙালি সম্প্রদায়। মানকতলা আসনটি কলকাতা উত্তর লোকসভার আওতায় পড়ে। ২০২৪ সালের লোকসভা ভোটে কলকাতা উত্তর কেন্দ্রে জমিতেছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়। ২০২ সালে মানিকতলায় প্রয়াত তৃণমূল নেতা সাধন পাণ্ডে জমিতেছিলেন ২০ হাজারের বেশি ভোটে। লোকসভায় এই বিধানসভা কেন্দ্রে তৃণমূলের লিড ছিল ৩ হাজারের কাছাকাছি। প্রয়াত সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডের উপরে ভরসা রেখেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে এবারও প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবেকেই এই কেন্দ্রে টিকিট দিয়েছে বিজেপি। ২০২১ সালে কল্যাণকে হারিয়েছিলেন সাধন পাণ্ডে। এই কেন্দ্রে সিপিএম প্রার্থী রাজীব মজুমদার। রাজীব সিপিএম-এর কলকাতা জেলা কমিটির সদস্যও।

Advertisement