scorecardresearch
 

Bengal Winter Update: বেড়ে গেল শহরের তাপমাত্রা, বড়দিনে রাজ্য থেকে শীত উধাও?

রাজ্য়জুড়েই চলছে শীতের ব্য়াটিং। হাওয়া অফিস বলছে, অবাধে উত্তরের হাওয়ার প্রবেশের জেরে জাঁকিয়ে বসেছে। মঙ্গলবারও আকাশ মূলত পরিষ্কার ও মেঘমুক্ত থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়ল। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবার হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। চলুন জেনে নেওয়া যাক, আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

Advertisement
Bengal Winter Update Bengal Winter Update

রাজ্য়জুড়েই  চলছে শীতের ব্য়াটিং। হাওয়া অফিস বলছে, অবাধে উত্তরের হাওয়ার প্রবেশের জেরে জাঁকিয়ে বসেছে। মঙ্গলবারও আকাশ মূলত পরিষ্কার ও মেঘমুক্ত থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়ল। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবার হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস।  চলুন জেনে নেওয়া যাক, আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

যা বলছে হাওয়া অফিস
গত কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে নীচেই রয়েছে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। গত সপ্তাহ থেকে জাঁকিয়ে বসা ঠান্ডা বেশ ভালই উপভোগ করছেন বঙ্গবাসী। হাওয়া অফিস বলছে, আগামী ২২ তারিখ অর্থাৎ শুক্রবার পর্যন্ত  দুই বঙ্গেই শুষ্ক আবহাওয়া থাকবে। দিনের বা রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না। বহাল থাকবে শীতের আমেজ। 

উত্তরবঙ্গের আবহাওয়া
মঙ্গলবার সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের সেরকম কোনও পূর্বাভাস নেই। আবহাওয়া দফতর জানিয়েছে আপাতত দার্জিলিংয়ে তুষারপাতের তেমন কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের আবহাওয়া
পশ্চিমে জেলাগুলির পাশাপাশি শীতে কাঁপছে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাও। বিশেষ করে পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান ও বীরভূমের পাশাপাশি ঝাড়গ্রামে শীত জাঁকিয়ে থাবা বসাচ্ছে। আবহাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী আগামী কয়েক দিন একই রকম আবহাওয়া থাকবে  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই।

কলকাতার আবহাওয়া
 চলতি মাসের শুরুতে কলকাতায় শীত প্রায় ছিল না বললেই চলে। বরং বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলার একাধিক জেলায় তাপমাত্রা অনেকটা বেড়ে গিয়েছিল। সঙ্গে ছিল অকাল-বৃষ্টিও। কিন্তু নিম্নচাপের মেঘ সরতে না সরতেই ভোল বদলে গিয়েছে আবহাওয়ার। হু হু করে পারদ নামতে শুরু করেছিল। মাঝ-ডিসেম্বরে  জাঁকিয়ে বসছে শীত। শনিবারের পর রবিবারও ছিল  মরশুমের শীতলতম দিন। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়ে। সপ্তাহের শুরুর দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে একডিগ্রি কম। তবে মঙ্গলবার আরও এক ডিগ্রি বাড়ল তাপমাত্রা। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। 

Advertisement

বড়দিনে শীত উধাও হবে?
হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২২ তারিখের পর আবহাওয়া কিছুটা পাল্টাবে। বাতাসে শুষ্ক ভাব কমে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। আকাশ মেঘলা হবে। তার জেরে কিছুটা বাড়বে দিনের ও রাতের তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ২২ তারিখের পর থেকে রাজ্যে উত্তর-পশ্চিম ভারতের ঠান্ডা হাওয়ার প্রভাব কমবে। তার পরিবর্তে বিপরীত হাওয়া, অর্থাৎ দক্ষিণ-পূর্ব দিকের বা সমুদ্রের দিক থেকে আসা হাওয়ার প্রভাব বাড়বে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বড়দিনের সময় ঠান্ডার আমেজ কিছুটা কমতে পারে। বঙ্গোপসাগর থেকে ঢুকে পড়া জলীয় বাষ্প ঠান্ডার আমেজে বাধা দিতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। কলকাতার তাপমাত্রা সেই সময় ১৬-১৭ ডিগ্রিতে পৌঁছতে পারে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রাও ৩-৪ ডিগ্রি বাড়তে পারে। দক্ষিণ-পূর্ব দিকের বা সমুদ্রের দিক থেকে আসা হাওয়ার জেরে  থমকে যাওয়া শীত আবার ফিরবে কিনা, তা পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখে জানানো হবে। 

Advertisement