scorecardresearch
 

Kolkata Christmas Weather Update:‘উষ্ণ’বড়দিনের পূর্বাভাস, বঙ্গে কনকনে শীত ফের ফিরছে কবে? জানুন আবহাওয়ার সর্বশেষ আপডেট

রবিবার কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১৩ ডিগ্রিতে। কিন্তু তারপরেই গত দু'দিন সোম ও মঙ্গলবার পারদ রয়েছে ১৫ ডিগ্রির ঘরে। আজও তার বদল ঘটেনি। আগামী দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে, এমনকি বড়দিনের দিন ১৭ ডিগ্রিতে পৌঁছতে পারে শহরের সর্বনিম্ন তাপমাত্রা, এমনটাই বলছে হাওয়া অফিস। এই পরিস্থিতিতে বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন, ডিসেম্বরেই কি ঘটে গেল শীতের ইতি? চলুন জেনে নেওয়া যাক, শীত নিয়ে কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
Kolkata Christmas Weather Update Kolkata Christmas Weather Update


রবিবার কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১৩ ডিগ্রিতে। কিন্তু তারপরেই গত দু'দিন সোম ও মঙ্গলবার পারদ রয়েছে ১৫ ডিগ্রির ঘরে। আজও তার বদল হয়নি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। আগামী দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে, এমনকি বড়দিনের দিন ১৭ ডিগ্রিতে পৌঁছতে পারে শহরের সর্বনিম্ন তাপমাত্রা, এমনটাই বলছে হাওয়া অফিস। এই পরিস্থিতিতে বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন, ডিসেম্বরেই কি ঘটে গেল শীতের ইতি? চলুন জেনে নেওয়া যাক, শীত নিয়ে কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 ‘উষ্ণ’বড়দিনের পূর্বাভাস
পৌষ মাসের শুরুতেই ছক্কা হাঁকিয়ে ব্যাটিং শুরু করেছিল শীত। কিন্তু তারপরেই ছন্দপতন। গত  দু'দিন ধরে শহরের তাপমাত্রা ১৫ ডিগ্রির ঘরে। এই পরিস্থিতিতে কনকনে ঠান্ডায় বড়দিন উদযাপন করা যাবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ, বড়দিনের আগেই তাপমাত্রা বেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে। ফলে বাধা পাবে উত্তুরে হাওয়া, কমবে ঠান্ডা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার। সঙ্গে ঘূর্ণাবর্তের জেরে ঢুকবে জলীয় বাষ্প। এর প্রভাবে উইকেন্ডে আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে, সেই সঙ্গে চড়বে পারদ। বড়দিনে ১৭ ডিগ্রিতে পৌঁছতে পারে কলকাতার পারদ। । গত বছরও বড়দিনে ঠান্ডার উধাও ছিল। ১৭.২ ডিগ্রিতে পৌঁছয় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা।

 জেলাগুলিতেও ঠান্ডা কমার পূর্বাভাস
হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার উত্তরবঙ্গে সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী দু'দিন রাতের তাপমাত্রার পরিবর্তনের সেরকম কোনও পূর্বাভাস নেই। তবে তারপরের তিনদিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে আজ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী দু'দিন রাতের তাপমাত্রা পরিবর্তন হবে না। তবে এরপরের তিনদিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। অর্থাৎ জেলাগুলিতেও ঠান্ডা কমবে। বড়দিনে ১৩-১৪ ডিগ্রিতে পৌঁছতে পারে জেলার তাপমাত্রা।

আরও পড়ুন

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ও ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। আগামী কয়েকদিনে শহরের তাপমাত্রা বাড়বে বলেই পূর্বাভাস। সপ্তাহান্তে অর্থাৎ শনি বা রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে ১৬ থেকে ১৭ ডিগ্রি। ফলে শীতকাতুরে মানুষজন কিছুটা স্বস্তি পাবেন আপাতত।  হালকা ঠান্ডার আমেজেই আপাতত উপভোগ করতে হবে শীত প্রেমীদের।


 

Advertisement