scorecardresearch
 

West Bengal Blood Banks: রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নয়া নির্দেশিকা, বড় সুবিধা পাবেন গ্রামের মানুষরা

রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। এবার ব্লাড ব্যাঙ্কগুলিতে হোল ব্লাড, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকা পাওয়া যাবে।

Advertisement
রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নয়া নির্দেশিকা রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নয়া নির্দেশিকা
হাইলাইটস
  • ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর
  • এবার ব্লাড ব্যাঙ্কগুলিতে হোল ব্লাড, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকা পাওয়া যাবে

রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। এবার ব্লাড ব্যাঙ্কগুলিতে হোল ব্লাড, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকা পাওয়া যাবে। অর্থাৎ এখন থেকে রক্তের উপাদানগুলি আলাদা আলাদা করেই পাওয়া যাবে ব্ল্যাড ব্যাঙ্কে। যে সব ব্লাড ব্যাঙ্কে রক্তের উপাদান আলাদা করার পরিকাঠামো নেই সেখানেও পরিকাঠামো তৈরি করা হবে।

কোনও রোগীর রক্তের প্রয়োজন পড়লে ব্লাড ব্যাঙ্ক থেকে হোল ব্লাড নেওয়া যায়। যদিও অনেক রোগীরই হোল ব্লাডের প্রয়োজন থাকে না। বদলে প্লেটলেট, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকার মতো বিভিন্ন উপাদান আলাদা করে প্রয়োজন পড়ে। যদিও বহু ব্লাড ব্যাঙ্কেই রক্তের উপাদান আলাদা করার পরিকাঠামো নেই। এবার সেই সমস্যার সমাধানে নেমেছে স্বাস্থ্য দফতর।

যে সমস্ত ব্লাড ব্যাঙ্কে রক্তের উপাদান পৃথকীকরণের পরিকাঠামো নেই তাদের তালিকা তৈরি করতে হবে। সেই সমস্ত ব্লাড ব্যাঙ্কগুলিকে রক্তের উপাদান পৃথকীকরণের পরিকাঠামো আছে এমন ব্লাড ব্যাঙ্কের সঙ্গে যুক্ত করতে হবে। এছাড়াও পরিকাঠামোহীন মহকুমা হাসপাতালের সঙ্গে জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কগুলিকেও যুক্ত করতে হবে। পরিকাঠামোহীন ব্লাড ব্যাঙ্কগুলি রক্ত সংগ্রহের পর পাঠাবে পরিকাঠামো যুক্ত ব্লাড ব্যাঙ্কে। রক্তের সব উপাদান আলাদা পর তা ফিরিয়ে আনা হবে পরিকাঠামোহীন ব্লাড ব্যাঙ্ক।

আরও পড়ুন

Advertisement