scorecardresearch
 

Weekly Winter Weather Update: আজও কলকাতার পারদ ১২ ডিগ্রিতে, রাজ্যে চলবে শৈত্য প্রবাহ, কোন কোন জেলায়?

January 3rd Week Weather Update:রাত পোহালেই সংক্রান্তি, হাওয়া অফিস বলেছিল, পৌষ সংক্রান্তির আগেই শীতের নতুন স্পেল পাবে বাংলা। মিলে গিয়েছে পূর্বাভাস। জানুয়ারির প্রথম সপ্তাহের পর থেকেই একটু একটু করে নামছে পারদ। রবিবারও সেই রেশই থাকবে। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। আগামী দু-তিন দিন রাজ্য জুড়ে ভালই শীত অনুভূত হবে। আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে। আর ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক পূর্বাভাস।

Advertisement
জানুয়ারির তৃতীয় সপ্তাহে কততে নামবে তাপমাত্রা? জানুয়ারির তৃতীয় সপ্তাহে কততে নামবে তাপমাত্রা?

Winter Weather Big Update:রাত পোহালেই সংক্রান্তি, হাওয়া অফিস বলেছিল, পৌষ সংক্রান্তির আগেই শীতের নতুন স্পেল পাবে বাংলা। মিলে গিয়েছে পূর্বাভাস।  জানুয়ারির প্রথম  সপ্তাহের পর থেকেই একটু একটু করে নামছে পারদ। রবিবারও সেই রেশই থাকবে। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। আগামী দু-তিন দিন রাজ্য জুড়ে ভালই শীত অনুভূত হবে। আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে। আর ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক পূর্বাভাস।

শীতের নয়া স্পেল বাংলায়
দিল্লিতে শৈতপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। কিন্তু ভরা পৌষে বাংলা থেকে হঠাৎই গায়েব হয়ে গিয়েছিল শীত। বরং তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছিল মাঝে। সেই রেশ কাটিয়ে ফের ঠান্ডা ফিরেছে রাজ্যে। বলা যায়  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফিরেছে শীতের দ্বিতীয় ইনিংস। হাওয়া অফিস বলছে অবাধ উত্তুরে হাওয়া আগামী দু-তিন দিন ঢুকবে বাংলায়। তার জেরেই তাপমাত্রা কমবে। আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে। শীতের কামড় ভালমতই অনুভূত হবে। আজ ও কাল শৈত্য প্রবাহ চলবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কিছু অংশে।

নতুন সপ্তাহে আবহাওয়ার পূর্বাভাস
শুরু হয়েছে শীতের কামড়। শুক্রবার থেকে শনিবার বেড়েছে শীতের দাপট। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় চলতি মরশুমে  এই প্রথম ১২ ডিগ্রি সেলসিয়াসে নামল তাপমাত্রা। আগামী দু-তিন দিন একই রকম থাকবে তাপমাত্রা। শীতের এই মরশুমে এটাই ছিল শীতলতম দিন কলকাতায়। রবিবার  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। তবে  শীতপ্রেমীদের জন্য রয়েছে দুঃসংবাদ। বুধবার ও বৃহস্পতিবার থেকে ফের দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা। জেলায় জেলায় হতে পারে হালকা বৃষ্টিপাতও। ফলে আবার তাপমাত্রাও বাড়তে পারে।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। বাঁকুড়া, পুরুলিয়ায় তাপমাত্রা নেমে গিয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর তাপমাত্রার পারদ আরও নিচে হওয়ার সতর্কবার্তা দিয়েছে। একইসঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হাল্কা বৃষ্টির সতর্কবার্তাও দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, আগামী চব্বিশ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পেতে পারে। তারপরের তিন দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। । আগামী ৪৮ ঘন্টায় শৈত্য প্রবাহ চলবে পশ্চিমের জেলাগুলিতে। আজ ও কাল শৈত্য প্রবাহ চলবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কিছু অংশে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি ও কলকাতায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে মঙ্গলবার থেকে ফের রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা।

উত্তরবঙ্গের আবহাওয়া
সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়বে দার্জিলিঙের পার্বত্য এলাকায়। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের হালকা  বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে দার্জিলিং ও কালিম্পঙে। বুধ ও বৃহস্পতিবারও একাধিক জেলাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে  জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের  কোনও কোনও জায়গায়। রবিবার অবশ্য  সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। পাশাপাশি প্রায় সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। তার মধ্যে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় কুয়াশা একটু বেশি থাকতে পারে। আগামী চব্বিশ ঘন্টায় হিমালয় সংলগ্ন রাজ্যের জেলাগুলির তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পেতে পারে। তবে তারপরেই তিনদিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ও ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। অর্থাৎ সপ্তাহান্তে শীত উপভোগ করতে পারবেন সাধারণ মানুষ। মঙ্গলবার থেকে শহরে ফের হাওয়া বদলের সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টিপাত হতে পারে কলকাতায়।

Advertisement