scorecardresearch
 

ভোটের আগে বড় চমক, সাড়ে ১৬ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ করবে রাজ্য

তিনি আরও বলেন, প্রায় ২ লক্ষ ৫০ হাজার পরীক্ষার্থী টেট পরীক্ষার আবেদন করেছেন। সে কথা মাথায় রেখেই প্রাথমিক শিক্ষা পর্ষদ সুযোগ মত অফলাইনে পরীক্ষা নেবেন।''

Advertisement
বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন মমতা। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন মমতা।
হাইলাইটস
  • ১৬ লক্ষ ৫০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • জানুয়ারী-ফেব্রুয়ারীর মধ্যেই সেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে
  • প্রায় ২ লক্ষ ৫০ হাজার পরীক্ষার্থী টেট পরীক্ষার আবেদন করেছেন

করোনা পরিস্থিতিতে রাজ্যের বেকারত্বের সংখ্যা দিন দিন বাড়ছে। এই আবহে আপাতত বেশ কয়েকটি সরকারি ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রয়েছে। এহেন অবস্থাতেই প্রায় ১৬ লক্ষ ৫০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন তিনি। 

এদিন নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ''আগামী ২ মাসে সাড়ে ১৬ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ করবে রাজ্য। প্রায় ২০ হাজার পড়ুয়া টেট পরীক্ষায় পাশ করেছে। ১৬ হাজার ৫০০ শূন্য পদ রয়েছে। জানুয়ারী-ফেব্রুয়ারীর মধ্যেই সেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।'' তিনি আরও বলেন, প্রায় ২ লক্ষ ৫০ হাজার পরীক্ষার্থী টেট পরীক্ষার আবেদন করেছেন। সে কথা মাথায় রেখেই প্রাথমিক শিক্ষা পর্ষদ সুযোগ মত অফলাইনে পরীক্ষা নেবেন।'' 

বুধবার সাংবাদিক সম্মেলনে একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন প্রথমেই রেলকে ট্রেন বাড়ানোর অনুরোধ করবেন বলে জানিয়েছেন তিনি। যাত্রী পরিষেবার সুবিধের জন্য করোনা পরিস্থিতিতে বাস, ট্যাক্সি ও অটোর ফিটনেস সার্টিফিকেটের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করল রাজ্য সরকার। 

মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ২০২১ সালের দশম ও দ্বাদশ শ্রেনীতে বর্তমানে পাঠরত ছাত্র-ছাত্রীদের কোনও রকম টেস্ট পরীক্ষা হবে না। উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে টেস্ট ছাড়াই সরাসরি বসার কথা বললেন তিনি। 

পশ্চিমবঙ্গ পুলিশের তিনটি নতুন ব্যাটেলিয়ান তৈরির কথা জানান হয়। কোচবিহার, পাহাড় ও ঝাড়গ্রামে তিনটি নতুন পুলিশ ব্যাটেলিয়ান তৈরি করা হচ্ছে। ৩১ জানুয়ারীর মধ্যে তৈরি হবে এই তিন ব্যাটেলিয়ান। কুচবিহারে নারায়ণী ব্যাটেলিয়ান, পাহাড়ের মানুষের জন্য গোর্খা ব্যাটেলিয়ান তৈরি করার কথা বলা হয়। ঝাড়গ্রামের জন্য জঙ্গলমহল ব্যাটেলিয়ান তৈরি হবে। এছাড়াও বাগডোগরা বিমানবন্দরে আরও ৯৯ একর জমির দিল রাজ্য সরকার। 

Advertisement

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি যখন তলানিতে ঠেকেছে, বেকারত্বের সংখ্যা গগণচুম্বী তখন মমতা সরকারের এই ঘোষণা গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহল মহল। আবার অন্য অংশের মতে প্রায় তিন বছর ধরে বন্ধ থাকা শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় এই ঘোষণা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। 

Advertisement