scorecardresearch
 

West Bengal Rain Update: নিম্নচাপের প্রভাবে রবিবার পর্যন্ত বৃষ্টি, কবে-কোন জেলায়? পূর্বাভাস

গত কয়েক দিন ধরে রাজ্য জুড়ে চলছে ঝড়বৃষ্টি। কলকাতা-সহ ১৫টি জেলায় আগামী রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শহর কলকাতাতেও চলছে বিক্ষিপ্ত বৃষ্টি। ওড়িশা উপকূলের উপর একটি নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর

Advertisement
কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৫টি জেলায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৫টি জেলায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি
হাইলাইটস
  • গত কয়েক দিন ধরে রাজ্য জুড়ে চলছে ঝড়বৃষ্টি।
  • কলকাতা-সহ ১৫টি জেলায় আগামী রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

গত কয়েক দিন ধরে রাজ্য জুড়ে চলছে ঝড়বৃষ্টি। কলকাতা-সহ ১৫টি জেলায় আগামী রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ওড়িশা উপকূলের উপর একটি নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, দুই বর্ধমান, কলকাতা, হাওড়া, হুগলী, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও মূর্শিদাবাদে।

শুক্রবার উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি ছিল এবং ক্রমে তা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ ওড়িশার চিলিকা হ্রদের উপর অবস্থান করছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি ওড়িশা এবং ছত্তিশগড়ের ওপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে এবং আগামী ১২ ঘণ্টার মধ্যে শক্তিক্ষয় করে নিম্নচাপ অঞ্চলে পরিণত হবে।

এছাড়া, পূর্ব বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দেড় কিলোমিটার উঁচুতে অবস্থিত। মৌসুমি অক্ষরেখা পশ্চিমে জয়সলমের, অজমের, দামোহ থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই নিম্নচাপ, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবে রাজ্যের উত্তর থেকে দক্ষিণে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন

রবিবার পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে, অন্য জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। বৃষ্টির ফলে তাপমাত্রা কিছুটা কমতে পারে, তবে আর্দ্রতা বৃদ্ধির কারণে অস্বস্তি বজায় থাকবে। 

 

Advertisement