scorecardresearch
 

Swasthya Bhawan Rally: পুলিশকে 'শিরদাঁড়া' উপহার, আজ হাতে 'ব্রেন', স্বাস্থ্যভবন অভিযান জুনিয়র ডাক্তারদের

'প্রতীকী শিড়দাঁড়া'-র পর এবার 'প্রতীকী মস্তিষ্ক', রজনীগন্ধার মালা হাতে স্বাস্থ্যভবনের সম্মুখে জুনিয়র চিকিৎসকেরা। মঙ্গলবার স্বাস্থ্যভবনের 'সাফাই অভিযান' -এর দাবিতে মিছিলে নেমেছেন তাঁরা। দাবি তোলেন 'স্বাস্থ্য ভবন'-এর 'ঘুঘুর বাসা' ভাঙার। সঙ্গে স্লোগান তোলেন 'স্বাস্থ্য ভবন হায় হায়!' 

Advertisement
ছবি সৌজন্য: ফেসবুক ছবি সৌজন্য: ফেসবুক

RG Kar Incident: 'প্রতীকী শিড়দাঁড়া'-র পর এবার 'প্রতীকী মস্তিষ্ক', রজনীগন্ধার মালা হাতে স্বাস্থ্যভবনের সম্মুখে জুনিয়র চিকিৎসকেরা। মঙ্গলবার স্বাস্থ্যভবনের 'সাফাই অভিযান' -এর দাবিতে মিছিলে নেমেছেন তাঁরা। দাবি তোলেন 'স্বাস্থ্য ভবন'-এর 'ঘুঘুর বাসা' ভাঙার। সঙ্গে স্লোগান তোলেন 'স্বাস্থ্য ভবন হায় হায়!' 

মূলতঃ, সন্দীপ ঘোষ সহ রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে পাহাড় সমান দুর্নীতির প্রতিবাদে তাঁদের এই আন্দোলন। পাঁচ দফা দাবির পাশাপাশি এ বার রাজ্যের স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিকর্তা (ডিএইচএস) এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা (ডিএমই)-র ইস্তফাও চেয়েছেন। যতক্ষণ না তাঁরা পদত্যাগ করছেন চিকিৎসকেরা আন্দোলন চালিয়ে যাবেন বলে দাবি করেন। সোমবার সুপ্রিম কোর্ট আজ বিকেল ৫টার মধ্য়ে চিকিৎসা পরিষেবার কাজে ফেরার নির্দেশে দিয়েছিল। 

চিকিৎসকদের দাবি, এই আন্দোলন দমাতে নানা পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। আজও স্বাস্থ্য ভবনের ১০০ মিটার আগে ব্যারিকেড করে মিছিল আটকায় পুলিশ। 'প্রতীকী মস্তিষ্ক' নিয়ে প্রতিবাদের কারণ জানান আন্দোলনরত চিকিৎসকেরা। এ বার যাতে মাথা খাটিয়ে কাজ করে স্বাস্থ্য ভবন, যে কারণে এই 'প্রতীকী মস্তিষ্ক'। 

আরও পড়ুন

গত ২ সেপ্টেম্বর পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবি তুলে লালবাজার অভিযান করেন জুনিয়র চিকিৎসকেরা। হাতে লাল গোলাপ, রজনীগন্ধার মালা। সেই ফুল নিয়ে এগিয়ে যান লালবাজারের দিকে। দাহ করা হয় কুশপুতুল। তাঁদের আটকাতে বিরাট ব্যারিকেড দেওয়া হয় লালবাজার যাওয়ার রাস্তায়। পরে তাঁদের প্রতিনিধি পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করে 'প্রতীকী শিরদাঁড়া' উপহার দেন। সেই ছবিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।
 

Advertisement