scorecardresearch
 

West Bengal Weather: নিম্নচাপে উত্তাল সাগর, মৎসজীবীদের সতর্কতা, কলকাতা-সহ ১৫ জেলায় বৃষ্টি

বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় পরিবর্তন দেখা দিচ্ছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থিত এই নিম্নচাপটি ক্রমেই শক্তি বাড়াচ্ছে। এর ফলে সমুদ্র উত্তাল হয়ে উঠছে এবং ঝোড়ো হাওয়ার গতি ঘণ্টায় ৬০ কিমি পর্যন্ত পৌঁছাচ্ছে।

Advertisement
হাইলাইটস
  • বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় পরিবর্তন দেখা দিচ্ছে।
  • গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থিত এই নিম্নচাপটি ক্রমেই শক্তি বাড়াচ্ছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় পরিবর্তন দেখা দিচ্ছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থিত এই নিম্নচাপটি ক্রমেই শক্তি বাড়াচ্ছে। এর ফলে সমুদ্র উত্তাল হয়ে উঠছে এবং ঝোড়ো হাওয়ার গতি ঘণ্টায় ৬০ কিমি পর্যন্ত পৌঁছাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর সতর্ক করেছে যে, আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া উচিত নয়।

নিম্নচাপটি ইতিমধ্যে ওড়িশার দিকে অগ্রসর হচ্ছে, যার প্রভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার এবং রবিবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, এবং বাঁকুড়ায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া, কলকাতা সহ বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতেও আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন

শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯২ শতাংশের মধ্যে রয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট ০.৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শনিবার বিকেলের পর নিম্নচাপ সরে গেলে আকাশ আংশিক মেঘলা থাকবে। বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি থাকার কারণে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। সোমবার থেকে কলকাতায় আবারও বৃষ্টির পরিমাণ বাড়বে।

 

TAGS:
Advertisement