scorecardresearch
 

Rain Alert from Today: নিম্নচাপের বৃষ্টি শুরু আজ থেকে, নাগাড়ে বৃষ্টিপাতে ভাসবে কলকাতা সহ ৮ জেলা

মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যার জেরে আজ, শুক্রবার থেকে আবহাওয়া খানিকটা বদলাবে। আজ থেকে টানা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। ১৯ জুলাই থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে।

Advertisement
আবহাওয়ার খবর আবহাওয়ার খবর

WEATHER UPDATE: মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যার জেরে আজ, শুক্রবার থেকে আবহাওয়া খানিকটা বদলাবে। আজ থেকে টানা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। ১৯ জুলাই থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া, হুগলি সহ কলকাতাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

উত্তর-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূলসহ উত্তর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে শনিবার থেকে সোমবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা রয়েছে। মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে তা উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। এটি ক্রমশ ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী দু-তিন দিনে এটি আরও সক্রিয় হয়ে ওড়িশা উপকূলে পৌঁছবে। 

শনিবার কলকাতায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন

একুশে জুলাইয়ের আবহাওয়া
আলিপুর আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, একুশে জুলাই রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস আছে। মূলত মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টি বা দফায় দফায় বৃষ্টি হতে পারে। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি হয়েছে।

এরপর সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব-পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এবং বীরভূম জেলাতে। বাকি সব জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।

Advertisement

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
আজ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে  জলপাইগুড়ি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। শুক্রবার উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে এক জায়গায়। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। শনিবার ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ ওপরের দিকের পাঁচ জেলাতে ভারী বৃষ্টি জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়।

Advertisement