scorecardresearch
 

West Bengal Weather Update: আবহাওয়া নিয়ে বড় খবর, কাল রাজ্যে দুর্যোগ; ঝড়-বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপ এলাকায় পরিণত হয়েছে। সেটি এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে। শুক্রবার তা পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। রয়েছে আর একটি ঘূর্ণাবর্ত। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের ওপর বিস্তৃত রয়েছে সেটি। তার প্রভাবেই রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা।

Advertisement
Rain Kolkata Rain Kolkata
হাইলাইটস
  • বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপ এলাকায় পরিণত হয়েছে।
  • সেটি এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে।

বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপ এলাকায় পরিণত হয়েছে। সেটি এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে। শুক্রবার তা পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। রয়েছে আর একটি ঘূর্ণাবর্ত। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের ওপর বিস্তৃত রয়েছে সেটি। তার প্রভাবেই রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। শনি এবং রবিবার দক্ষিণের তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায়ও ঝড়বৃষ্টি।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং উত্তর তামিলনাড়ুর উপকূলের কাছে চলছে এই প্রক্রিয়া। ক্রমে এটি উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সব ঠিকঠাক চললে শুক্রবার সকালে এই নিম্নচাপ অঞ্চল গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপর তা বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পূর্ব দিকে এগোবে। ২৫ তারিখ, শনিবার সন্ধ্যায় উত্তর-পূর্ব এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছে যাবে গভীর নিম্নচাপ।

ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার থেকে বাড়বে বৃষ্টি। ওই দিন পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি, রবিবারও ওই ৩ জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী মঙ্গলবার পর্যন্ত। আজ সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। উত্তাল হবে সমুদ্র হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকেই দক্ষিণ বঙ্গোপসাগরে ৩৫-৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। বৃহস্পতিবার সকালে হাওয়ার বেগ আরও বাড়বে। হাওয়ার বেগ হবে ঘণ্টায় ৪০-৫০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। শুক্রবার হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিমি।

Advertisement

 

Advertisement