scorecardresearch
 

West Bengal Weather Update: বন্যা পরিস্থিতির মধ্যেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ৮ জেলায় বৃষ্টির সতর্কতা

রাজ্যে বন্যা পরিস্থিতির মধ্যেই নতুন করে দুর্যোগের আশঙ্কা। বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এবং মধ্য ভাগে নিম্নচাপের সৃষ্টি হয়েছে, যা ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার বিকেল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হতে পারে।

Advertisement
হাইলাইটস
  • রাজ্যে বন্যা পরিস্থিতির মধ্যেই নতুন করে দুর্যোগের আশঙ্কা।
  • বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এবং মধ্য ভাগে নিম্নচাপের সৃষ্টি হয়েছে, যা ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে।

রাজ্যে বন্যা পরিস্থিতির মধ্যেই নতুন করে দুর্যোগের আশঙ্কা। বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এবং মধ্য ভাগে নিম্নচাপের সৃষ্টি হয়েছে, যা ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার বিকেল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টা সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বিগত কয়েকদিনের টানা বৃষ্টি এবং ডিভিসি ব্যারেজের জল ছাড়ার কারণে ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এর মধ্যে নতুন করে বৃষ্টি হলে পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে।

কোন কোন জেলায় বৃষ্টি হবে?
রবিবারের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন

আর্দ্রতার কারণে অস্বস্তি
বৃষ্টি হলেও আকাশ পরিষ্কার না হওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাবে, যার ফলে দক্ষিণবঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি আরও বৃদ্ধি পাবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রবিবার ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭১ থেকে ৯৩ শতাংশের মধ্যে থাকবে।

অন্যান্য রাজ্যের পরিস্থিতি
রবিবার এবং সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশায়। পাশাপাশি অসম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে রবিবারই ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হতে পারে।


 

Advertisement

Advertisement