scorecardresearch
 

West Bengal Weather Update: বৃষ্টি হলেও গরমে হাঁসফাঁস অবস্থাই থাকবে দক্ষিণবঙ্গে, হাওয়া বদলের পূর্বাভাস কবে?

কার্যত অসহ্য গরমে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বহু জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়েছে। সকাল থেকে রাত পর্যন্ত ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত লোকজনের। তবে চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
হাইলাইটস
  • কার্যত অসহ্য গরমে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা।
  • বহু জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়েছে।

কার্যত অসহ্য গরমে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বহু জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়েছে। সকাল থেকে রাত পর্যন্ত ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত লোকজনের। তবে চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী বৃহস্পতিবার থেকে দক্ষিণের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বইতে পারে ঝোড়ো হাওয়া। সেই বৃষ্টিতে গরম কমবে কী না, তার কোনও নিশ্চয়তা নেই। আপাতত আরও দু'দিন ভ্যাপসা গরমে কার্যত সেদ্ধ হতে হবে দক্ষিণবঙ্গকে।

আলিপুর আবহাওয়া দফতর সোমবার জানিয়েছে, এদিন এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভ্যাপসা গরম থাকবে। অস্বস্তিও চরমে থাকবে। তাপমাত্রা আরও অন্তত দুই ডিগ্রি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার কিছুটা হলেও পরিবর্তন হতে চলেছে। বৃষ্টি হবে কলকাতাতেও। হাওয়া অফিস জানিয়েছে, ওইদিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হতে পারে, তবে তাপপ্রবাহও চলবে।

আরও পড়ুন

শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর। মনে করা হচ্ছে, বৃষ্টি হলে তাপমাত্রা খানিকটা কমলেও কমতে পারে।

উল্লেখ্য, উত্তরবঙ্গে আগেই বর্ষা প্রবেশ করেছে। সেখানে আগামী ক'য়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দুই জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কোচবিহার, কালিম্পং এবং দার্জিলিঙেও। এ ছাড়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে সোমবার বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বৃহস্পতি এবং শুক্রবার।

Advertisement

 

Advertisement