scorecardresearch
 

Heatwave Alert: চড়চড় করে বাড়বে গরম, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা আবহাওয়া দফতরের

এবার কয়েকদিন টানা গরমের কবলে পড়লে চলেছে বাংলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের কোনও সতর্কতা নেই, প্রধানত শুষ্ক আবহাওয়া থাকবে।

Advertisement
Heatwave Alert Heatwave Alert
হাইলাইটস
  • এবার কয়েকদিন টানা গরমের কবলে পড়লে চলেছে বাংলা
  • দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা আবহাওয়া দফতরের

এবার কয়েকদিন টানা গরমের কবলে পড়লে চলেছে বাংলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের কোনও সতর্কতা নেই, প্রধানত শুষ্ক আবহাওয়া থাকবে। তবে, উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। পাশাপাশি বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিরও সতর্কতা থাকছে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রার পাশাপাশি আদ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। আগামী ৩ থেকে ৫ তারিখ পর্যন্ত পশ্চিমের জেলাগুলি অর্থাৎ পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপপ্রবাহের সর্তকতা থাকছে। তাপমাত্রা ছাড়িয়ে যাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। দক্ষিণবঙ্গের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। ঝাড়গ্রামের কোনও কোনও জায়গায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। আগামী ৫ তারিখ অবধি জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

সম্ভাব্য তাপপ্রবাহের কথা মাথায় রেখে কিছু সাবধানতার কথাও জানিয়েছে হাওয়া অফিস। দিনের বেলা বেশিক্ষণ বাড়ির বাইরে না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও, হালকা সুতির জামা পরতে হবে। কোনও কাপড় বা টুপি দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। সারা দিনে প্রচুর জল খেতে হবে। তেষ্টা না পেলেও মাঝে মাঝেই জল খেতে হবে। প্রয়োজনে ওআরএস, লস্যি, ঘোল, ছাঁচ, লেবু-জল খেতে হবে। রোদের মধ্যে কাজ করলে চলবে না। সন্তানসম্ভবা এবং অসুস্থদের বিশেষ করে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

TAGS:
Advertisement