scorecardresearch
 

West Bengal Monsoon: বুধবার পর্যন্ত টানা ঝড়-বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে কবে থেকে ঘন বর্ষা?

বৃহস্পতিবারের দুপুরেই প্রতীক্ষার অবসান ঘটে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। যার জেরে প্যাচপ্যাচে গরম থেকে অনেকটাই স্বস্তি মিলল।

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি। ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
হাইলাইটস
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হয়েছে
  • প্যাচপ্যাচে গরম থেকে অনেকটাই স্বস্তি মিলল

বৃহস্পতিবারের দুপুরেই প্রতীক্ষার অবসান ঘটে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। যার জেরে প্যাচপ্যাচে গরম থেকে অনেকটাই স্বস্তি মিলল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস, বর্ষা দক্ষিণবঙ্গের চৌকাঠে দাঁড়িয়ে রয়েছে। আগামী দু থেকে তিনদিনের মধ্যেই দক্ষিণবঙ্গে পুরোপুরি ঢুকে যাবে বর্ষা। বুধবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৬ জুন পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২৬ জুন পর্যন্ত বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদা, দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

হাওয়া অফিস জানিয়েছে আগামী ২-৩ দিনের মধ্যেই দক্ষিণের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটতে পারে। বৃষ্টির কারণে আগামী কয়েক দিনের তাপমাত্রাও কিছুটা কমবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২ দিনে ২-৩ ডিগ্রি করে কমতে পারে পারদ। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৭২ শতাংশ।

TAGS:
Advertisement