scorecardresearch
 

Bengal Weather: নামবে পারদ, আরও কনকনে ঠান্ডার পূর্বাভাস, কবে থেকে?

বুধবার রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হচ্ছে। যার জেরে জাঁকিয়ে শীতের আমেজ বহাল রয়েছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকে নতুন করে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুধুমাত্র, দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টি হতে পারে।

Advertisement
হাইলাইটস
  • মঙ্গলবারের তুলনায় বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা একলাফে অনেকটাই বেড়েছে।
  • কনকনে ঠান্ডার আমেজ একটুও কমেনি।
  • আপাতত কলকাতায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

মাঘের বাঘা শীতে কাবু কলকাতা-সহ গোটা রাজ্য। যদিও মঙ্গলবারের তুলনায় বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা একলাফে অনেকটাই বেড়েছে। তবে কনকনে ঠান্ডার আমেজ একটুও কমেনি। তার সঙ্গে দোসর হয়েছে মেঘলা আকাশ। বুধবার রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হচ্ছে। যার জেরে জাঁকিয়ে শীতের আমেজ বহাল রয়েছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকে নতুন করে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুধুমাত্র, দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টি হতে পারে। অন্য দিকে, বৃষ্টি বিদায় নিলেও এখনই কলকাতা-সহ রাজ্য থেকে শীত যাচ্ছে না। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে। 

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবারের তুলনায়  বুধবার শহরের  সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেড়েছে। 
এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিক। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমের শীতলতম দিন ছিল। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৪২ শতাংশ। আপাতত কলকাতায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

আরও পড়ুন

কত দিন থাকবে জাঁকিয়ে শীত?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যে হাড়হিম ঠান্ডা বহাল থাকবে। 
আগামী ২ দিনে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে কমবে। ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশা হতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরের জেলাগুলিতে ভোরের দিকে  কোথাও কোথাও ঘন কুয়াশা থাকতে পারে।

দার্জিলিঙে বৃষ্টি

দার্জিলিঙে বৃষ্টির সম্ভাবনা জারি করেছে হাওয়া অফিস। কালিম্পঙেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

Advertisement


কোথায় কত তাপমাত্রা? 

বুধবার দার্জিলিঙে পারদ নেমেছে ৩.২ ডিগ্রি সেলসিয়াসে। বাগডোগরায় পারদ নেমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে পারদ নেমেছে ৮.১ ডিগ্রিতে। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। মালদায় পারদ নেমেছে ৮.৮ ডিগ্রিতে। কালিম্পঙে পারদ নেমেছে ৭.৮ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় পারদ নেমেছে ৭.১ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১১.৭ ডিগ্রিতে। ক্যানিংয়ে পারদ নেমেছে ১৩.৪ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৬ ডিগ্রি। শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ১৩ ডিগ্রি। কাঁথির সর্বনিম্ন তাপমাত্রা ১০.৫ ডিগ্রি সেলসিয়াস।
 

Advertisement