scorecardresearch
 

Bengal Weekly Weather Update: বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টি, বাংলার আবহাওয়া নিয়ে বড় আপডেট হাওয়া অফিসের

বাংলা জুড়েই বর্ষার বৃষ্টি চলছে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার সারাদিনই ছিল আকাশের মুখ ভার। আজকেও রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে পরিস্থিতি কেমন থাকবে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

Advertisement
নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া? নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া?

বাংলা জুড়েই বর্ষার বৃষ্টি চলছে।  আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার সারাদিনই ছিল আকাশের মুখ ভার। আজকেও রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে পরিস্থিতি কেমন থাকবে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

 সক্রিয় মৌসুমী অক্ষরেখা
হাওয়া অফিস বলছে,  বঙ্গোপসাগরের থেকে জলীয়বাষ্প এবং উত্তর-পশ্চিমের বাতাস এই দুইয়ের প্রভাবেই সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা বাংলার উপকূলের জেলার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর কারণেই গোটা পশ্চিমবঙ্গ জুড়েই  বৃষ্টি হয়েছে শুক্রবার। এই সপ্তাহের বাকি দিনগুলিতেও  আবহাওয়া একই রকম থাকবে । আজ উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছ।  দক্ষিণবঙ্গে  হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।  ১৪ তারিখ রবিবার উত্তরবঙ্গে ভারী থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে ভারী বৃষ্টিপাত হবে,ওপরের পাঁচটি জেলাতে। এছাড়াও উত্তরবঙ্গের বাকি সমস্ত জেলাগুলিতে হালকা ও মাঝারি বৃষ্টিপাত চলবে । ১৪ তারিখ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি ও তারসঙ্গে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়াতে হালকা থেকে মাঝারি  বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা।

নতুন সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?
হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা বাংলার উপকূলের জেলার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রবাবে শুরু হতে চলা নতুন সপ্তাহেও টানা বৃষ্টি চলবে বঙ্গে।  ১৫ তারিখ সোমবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিনটি জেলাতে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। সোমবার দক্ষিণবঙ্গের সব জায়গাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। ১৬ তারিখ উত্তরবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা এবং  দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে শুধু হালকা ও মাঝির বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের বাঁকুড়া জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  ১৭ ও ১৮ তারিখ গোটা পশ্চিমবঙ্গের সব জেলতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছ। 

আরও পড়ুন

Advertisement

হাওয়া অফিসের সতর্কবার্তা
আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিনটি জেলাতে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কবার্তা দেওয়া হয়েছে। এছাড়া মালদা এবং দুই  দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সতর্কবার্তা দেওয়া হয়েছে। এদিন দক্ষিণবঙ্গের অনেকগুলি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সতর্কবার্তা দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে  বীরভূম, পূর্ব-পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। বাকি কোন জেলায় সতর্কবার্তা নেই।  রবিবার ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা রয়েছে কেবলমাত্র দার্জিলিঙে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সতর্কবার্তা দেওয়া হয়েছে জলপাইগুড়ি, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরে। বাকি কোন জেলার জন্য সতর্কবার্তা দেওয়া নেই।

কলকাতার আবহাওয়া
হাওয়া অফিস বলছে, বিক্ষিপ্ত ভাবে আগামী কয়েক দিন  বৃষ্টি হতে পারে কলকাতায়। তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির কারণে তাপমাত্রাও কিছুটা কমেছে শহরে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৪.৪ ডিগ্রি কম। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩১ ও ২৬ ডিগ্রি সেলসিয়াশের আশেপাশে। 

Advertisement