scorecardresearch
 

Weekend Weather Update: সপ্তাহান্তে ভারী বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, অস্বস্তিকর গরম থেকে মুক্তি?

বুধবার দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া ছিল দিনভর। তবে রাতের বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছিল কলকাতা-সহ সংলগ্ন এলাকাগুলিতে। হাওয়া অফিস বলছে, আজও দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

Advertisement
উত্তরের সঙ্গে এবার দক্ষিণেও বৃষ্টি উত্তরের সঙ্গে এবার দক্ষিণেও বৃষ্টি

বুধবার  দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া ছিল দিনভর। তবে রাতের বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছিল কলকাতা-সহ সংলগ্ন এলাকাগুলিতে। হাওয়া অফিস বলছে, আজও দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায়  বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
মৌসুমী বায়ু এখনও সদয় হয়নি দক্ষিণবঙ্গের প্রতি। তবে হাওয়া অফিস বলছে আজ থেকে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বৃহস্পতিবার। বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলায় অনেকটা অংশ জুড়ে এদিন বৃষ্টি হবে। ১৫ এবং ১৬ তারিখ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। সেদিন রাজ্যে কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই। ১৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে
আগামী সাতদিন উত্তরবঙ্গর সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  এদিন উত্তরের উপরের ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ১৮ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। রবিবার পর্যন্ত দার্জিলিং ও কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়া জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন

সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও
দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবী বৃষ্টির পূর্বাভাস থাকলেও ১৫ তারিখ পর্যন্ত পশ্চিমের ৩ জেলা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় মৃদু তাপপ্রবাহের সতর্কতা দেওয়া হয়েছে। বাকি জেলায় চূড়ান্ত আর্দ্র এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে। রবিবার থেকে দক্ষিণবঙ্গের কোনও জেলায় আর তাপপ্রবাহের পূর্বাভাস নেই।

Advertisement

কলকাতার আবহাওয়া
বুধবার রাতের বৃষ্টিতে কলকাতাবাসী কিছুটি স্বস্তি পেয়েছে। হাওয়া অফিস বলছে  আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে আপাতত গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া চলবে। বিকেল থেকে সন্ধের দিকে বজ্রপাতের সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৬ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শনিবার পর্যন্ত হালকা বৃষ্টি হলেও রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে শহরে। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে শহরে কবে বর্ষা আসছে তা নিয়ে এখনও কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন সর্বোচ্চ তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও তারপরে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

Advertisement