scorecardresearch
 

Weekly Weather Update: গোটা বাংলায় ঢুকছে বর্ষা, নতুন সপ্তাহেই কলকাতা সহ দক্ষিণবঙ্গেও ঝেঁপে বৃষ্টি

উত্তরবঙ্গে বর্ষা জুনের শুরুতেই ঢুকে পড়েছে। টানা বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। কয়েকটি জেলায় অতিবৃষ্টিজনিত লাল সতর্কতাও জারি করতে হয়েছে। এদিকে অসহনীয় গরমে পুড়ছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষা করছে কলকাতা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির বাসিন্দারা। তবে এবার দক্ষিণের আবহারও বদল হতে চলেছে। হাওয়া অফিস বলছে, আগামী সপ্তাহে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। কমবে তাপমাত্রার পারদ। আর কিছুদিনের মধ্যেই গোটা বাংলায় বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা।

Advertisement
 আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বড় বদল আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বড় বদল

উত্তরবঙ্গে বর্ষা জুনের শুরুতেই ঢুকে পড়েছে। টানা  বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। কয়েকটি জেলায় অতিবৃষ্টিজনিত লাল সতর্কতাও জারি করতে হয়েছে। এদিকে  অসহনীয় গরমে পুড়ছে দক্ষিণবঙ্গের জেলাগুলি।  চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষা করছে কলকাতা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির বাসিন্দারা। তবে এবার দক্ষিণের আবহারও বদল হতে চলেছে। হাওয়া অফিস বলছে,  আগামী সপ্তাহে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। কমবে তাপমাত্রার পারদ। আর কিছুদিনের মধ্যেই গোটা বাংলায়  বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে বদলাচ্ছে আবহাওয়া
হাওয়া অফিস বলছে গত ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে কিছু কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। এর ফলে তাপপ্রবাহের কবলে  থাকা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ,পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে তাপমাত্রা সামান্য কমার সম্ভাবনা। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে এই পাঁচটি জেলাতে। দু-তিন দিন পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।যার প্রভাবে আগামী ৪/৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের ও উত্তরবঙ্গের যে সমস্ত জায়গায় বর্ষা ঢুকতে বাকি আছে সেই সমস্ত জায়গায় বর্ষা ঢুকে যাবে বলে মনে করা হচ্ছে।  আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। রবিবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকলেও অন্যান্য জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। সোমবার থেকে আরও কমবে তাপমাত্রা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের পরিস্থিতি
উত্তরবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। তবে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের জন্য আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার দার্জিলিং কালিম্পং এই ৫টি জেলাতে কয়েকদিন ধরে লাল সর্তকতা বা কমলা সতর্কতা চলছে।  আগামী ৫ দিনও এই পাঁচটি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার ,আলিপুরদুয়ারে। বাকি জেলাগুলির  সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।  বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গে বর্ষা কবে ঢুকবে?
শুক্রবার আবহাওয়া দফতর জানিয়েছিল ইসলামপুরে আটকে রয়েছে মৌসুমী বায়ু, যা কিনা ৪-৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। শনিবারেও একই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে ঢুকবে বর্ষা। ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ ও দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে। অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বর্ষা ঢুকতে পারে।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৬ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। দু-তিনদিন পরে অর্থাৎ নতুন সপ্তাহে ১৮ থেকে ২০ তারিখের মধ্যে  বৃষ্টির পরিমাণ বাড়বে শহরে।

Advertisement