scorecardresearch
 

Weather West Bengal: পুজোর আগে ফের টানা বৃষ্টির পূর্বাভাস, সোম থেকেই শুরু; কতদিন চলবে?

Weather Report West Bengal: নতুন সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভিজবে দক্ষিণবঙ্গ। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তা সোমনাথ দত্ত।

Advertisement
ফের বৃষ্টির পূর্বাভাস, কবে পর্যন্ত জেনে নিন। ফের বৃষ্টির পূর্বাভাস, কবে পর্যন্ত জেনে নিন।
হাইলাইটস
  • নতুন সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস।
  • বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভিজবে দক্ষিণবঙ্গ।
  • এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তা সোমনাথ দত্ত।

Weather Report West Bengal: নতুন সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভিজবে দক্ষিণবঙ্গ। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তা সোমনাথ দত্ত।

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা:

আগামী সোমবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ রবিবার আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধি পাবে। এর কারণে যা না তাপমাত্রা, তার থেকে বেশি গরম, ঘামের অনুভূতি হবে।

দক্ষিণবঙ্গের বৃষ্টির পূর্বাভাস:

সোমবার থেকে নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। বুধবারের দিকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি।

আরও পড়ুন

মৌসুমী অক্ষরেখার বর্তমান অবস্থা:

বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিকানির থেকে পেন্ড্রারোড এবং পুরী হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে বিস্তৃত। বঙ্গোপসাগরে দু'টি ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে, যার একটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এবং অন্যটি থাইল্যান্ড উপকূল পর্যন্ত বিস্তৃত। এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে সোমবার নিম্নচাপ তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া:

আজ রবিবার দক্ষিণবঙ্গের আবহাওয়া মূলত রোদ ঝলমলেই ছিল। তবে কিছু এলাকায় আংশিক মেঘলা আকাশ ছিল। তবে সোমবার থেকে ছবিটা পাল্টাবে। সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টি বেশি হতে পারে। রবিবার রাত থেকে হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

উত্তরবঙ্গের আবহাওয়া:

দার্জিলিং ও সিকিমেও আজ গরমের ভাব কিছুটা বেশি ছিল। আপাতত এই এলাকাগুলিতে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে বুধবার থেকে দার্জিলিং এবং কালিম্পংয়ের পার্বত্য এলাকায়  বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া:

আজ রবিবার কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। সন্ধ্যার পর বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে এই বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়বে। তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বৃদ্ধি পাবে।

Advertisement

উল্লেখ্য, বুধবার দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Advertisement