scorecardresearch
 

West Bengal Weather Update: বৃষ্টি শুরু কলকাতা ও সংলগ্ন এলাকায়, দক্ষিণবঙ্গে কতদিন ধরে চলবে বারিধারা?

সকালে রোদ উঠলেও বেলা বাড়তেই কলকাতার আকাশ মেঘলা। এক পশলা বৃষ্টিও হয় সাড়ে ১২টা নাগাদ। তারপর ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়। তবে তাতে গরম কমেনি। ভ্যাপসা গরমে গলদঘর্ম হতে হচ্ছে শহরবাসীকে। জুলাইয়ের প্রথম সপ্তাহ শেষ হতে চলল, এখনও ভারী বৃষ্টিপাতের দেখা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

Advertisement
হাইলাইটস
  • সকালে রোদ উঠলেও বেলা বাড়তেই কলকাতার আকাশ মেঘলা।
  • জুলাইয়ের প্রথম সপ্তাহ শেষ হতে চলল, এখনও ভারী বৃষ্টিপাতের দেখা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

সকালে রোদ উঠলেও বেলা বাড়তেই কলকাতার আকাশ মেঘলা। এক পশলা বৃষ্টিও হয় সাড়ে ১২টা নাগাদ। তারপর ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়। তবে তাতে গরম কমেনি। ভ্যাপসা গরমে গলদঘর্ম হতে হচ্ছে শহরবাসীকে। জুলাইয়ের প্রথম সপ্তাহ শেষ হতে চলল, এখনও ভারী বৃষ্টিপাতের দেখা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। ফলে আদ্রতাজনিত অস্বস্তি অব্যাহত। আলিপুর আবহাওয়া দফতরের সূত্রে জানা গেছে যে, শনিবার ও রবিবার রাজ্যের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে, আগামী তিনদিনের মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবারও কলকাতার আকাশ মেঘলা থাকবে, হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরদিন সোমবারও আকাশ মেঘলা থাকবে, হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে রবিবার রথযাত্রার দিনে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গেও। তবে সোমবার থেকে  উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে। 

আরও পড়ুন

এই মুহূর্তে একটি ঘূর্নাবর্ত রয়েছে রাজস্থান উত্তরপ্রদেশ গুজরাটে। বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায়। মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া কাঁথির উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার প্রভাবে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

এদিন দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলেও আগামী কয়েকদিন তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

 

Advertisement

Advertisement