scorecardresearch
 

Winter Update: সংক্রান্তির আগে কাল থেকেই জাঁকিয়ে ঠান্ডা? বড়সড় আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস

বেশ খানিকটা পারদ চড়ে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা। আগামী কাল ১০ তারিখের আগে জাঁকিয়ে শীতের পূর্বাভাস নেই। নামেই পৌষ, সংক্রান্তি আসতে চললেও কনকনে ঠান্ডাভাব এখনও উধাও। কলকাতায় ১৭ ডিগ্রির বেশি রয়েছে তাপমাত্রা, যা স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। উত্তর ভারতে শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশা। তবে বাংলায় এখনও শিকে ছেড়েনি।

Advertisement
হাইলাইটস
  • বেশ খানিকটা পারদ চড়ে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা
  • আগামী কাল ১০ তারিখের আগে জাঁকিয়ে শীতের পূর্বাভাস নেই

West Bengal Weather Update: বেশ খানিকটা পারদ চড়ে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা। আগামী কাল ১০ তারিখের আগে জাঁকিয়ে শীতের পূর্বাভাস নেই। নামেই পৌষ, সংক্রান্তি আসতে চললেও কনকনে ঠান্ডাভাব এখনও উধাও। কলকাতায় ১৭ ডিগ্রির বেশি রয়েছে তাপমাত্রা, যা স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। উত্তর ভারতে শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশা। তবে বাংলায় এখনও শিকে ছেড়েনি। কালকের পর জমাটি শীতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জানুন কেমন থাকবে আবহাওয়া।

জাঁকিয়ে শীত কবে?
হাওয়া অফিস জানিয়েছে, নতুন করে আবার একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে আঘাত হানতে চলেছে। তবে, পশ্চিমবঙ্গের ওপর আপাতত কোনও সিস্টেম নেই। উত্তর-পশ্চিম হাওয়াও নেই। হরিয়ানা, জম্মু ও কাশ্মীরে দু'টি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। যা বাংলার ওপর দিয়ে যেতে সময় লাগতে পারে। তাই ১০ জানুয়ারির আগে আপাতত তাপমাত্রা হ্রাস পাচ্ছে না। সকালের দিকে হালকা কুয়াশায় ঢাকবে। বেলা গড়ালেই আকাশ পরিষ্কার হয়ে যাবে। দক্ষিণবঙ্গে কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই। আবহাওয়া শুষ্কই থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া
দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাত হতে পারে। ৯ ও ১০ জানুয়ারি হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। এছাড়া বাকি দিনে শুষ্ক থাকবে। ঘন কুয়াশার সম্ভাবনা থাকছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গে রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না। তবে ঘন কুয়াশা থাকতে পারে কিছু জেলাতে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা আছে। 

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে ঘন কুয়াশা সম্ভাবনা থাকছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় সকালের দিকে হালকা কুয়াশা থাকা সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে জাঁকিয়ে শীত আসার তেমন কোনও সম্ভাবনা নেই। জাঁকিয়ে শীত আসার জন্য জোরালো উত্তুরে হওয়ার দরকার এই মুহূর্তে তেমন কোনও উত্তুরে হওয়া দেখা যাচ্ছে না। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলির ক্ষেত্রেও তেমন কোনও পরিবর্তন নেই।

Advertisement

১০ তারিখের পর শীতের ইঙ্গিত
আজ, মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা ১৭.২ ডিগ্রি পেরিয়েছে। আগামী ৩ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পেরে। তবে তার পরের দু'দিন তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

Advertisement