scorecardresearch
 

Bengal Weather: ঝড়বৃষ্টি চলবে, আগামী সপ্তাহে ৬ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, দোলে কেমন থাকবে আবহাওয়া ?

বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই। দোলেও কি বৃষ্টি হবে তা ভাবাচ্ছে দক্ষিণবঙ্গবাসীকে। আজ, শুক্রবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। উত্তরবঙ্গের প্রতিটি জেলায় ২৩ তারিখ অর্থাৎ শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত, ঝোড়ো হাওয়া চলবে। বৃহস্পতিবারই তুষারপাতে বরফের চাদরে ঢাকে সান্দাকফু-দার্জিলিং। 

Advertisement
weather, weather report weather, weather report

West Bengal Weather Update: বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই। দোলেও কি বৃষ্টি হবে তা ভাবাচ্ছে দক্ষিণবঙ্গবাসীকে। আজ, শুক্রবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। উত্তরবঙ্গের প্রতিটি জেলায় ২৩ তারিখ অর্থাৎ শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত, ঝোড়ো হাওয়া চলবে। বৃহস্পতিবারই তুষারপাতে বরফের চাদরে ঢাকে সান্দাকফু-দার্জিলিং। 

দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত বৃষ্টিপাত চলবে। ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ ও কাল হলুদ সতর্কতা জারি রয়েছে। তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে মেঘলা আকাশ, দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তারপর ২৪ তারিখ অর্থাৎ রবিবার থেকে বদলে যাবে আবহাওয়া। শনিবার থেকেই বৃষ্টি খানিকটা কমে যাবে। তারপর থেকে তাপমাত্রাও বাড়তে থাকবে। আগামী ২৫ মার্চ, দোলের দিন শুষ্ক আবহাওয়া থাকবে। দিন তিনটি জেলায় বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। আগামী তিনদিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৬-১০ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। 

শনিবার দুই ২৪ পরগনা, মেদিনীপুর, মুর্শিদাবাদ ও নদিয়ার বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। এছাড়া, আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত যেকোনও জায়গার বাতাসের উৎপত্তির কেন্দ্রস্থল। এই বিপরীত ঘূর্ণাবর্তের অবস্থান যত দূরে হবে ততই বৃষ্টিপাতের সম্ভাবনা কমবে। এখনও নীচুস্তরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প পূর্ণ বাতাস আছে। এই ধরনের বৃষ্টিস্নাত আবহাওয়ার জন্য বায়ুমন্ডলের নীচের স্তর এবং ওপরের স্তরে অনুকূল পরিস্থিতি দরকার বলে জানিয়েছিল হাওয়া অফিস।

আরও পড়ুন

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে আগামী আরও পাঁচদিন বৃষ্টি হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হলুদ সতর্কতা জারি হয়েছে। বাকি তিনটি জেলায় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।
 

Advertisement

Advertisement