scorecardresearch
 

Rainfall Alert-Weather Report: ঘূর্ণাবর্তের প্রভাবে আজ থেকে বাংলা জুড়ে ঝমঝমিয়ে বৃষ্টি, বজ্রপাত-সহ ঝড়ের সতর্কতা ১৫ জেলায়

রবিবারেও রাজ্যের বিভিন্ন জায়গায় গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির পরিস্থিতি ছিল। তবে সোমবার থেকে বদলে যাচ্ছে আবহাওয়া। সৌজন্যে ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস বলছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে। আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা রয়েছে বাংলার জেলায় জেলায়। চলুন জেনে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে রাজ্যের আবহাওয়া।

Advertisement
চলতি সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা চলতি সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা

রবিবারেও রাজ্যের বিভিন্ন জায়গায় গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির পরিস্থিতি ছিল। তবে সোমবার থেকে বদলে যাচ্ছে আবহাওয়া। সৌজন্যে ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস বলছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে। আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা রয়েছে বাংলার জেলায় জেলায়। চলুন জেনে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে রাজ্যের আবহাওয়া। 

আজ থেকে ঝড়-বৃষ্টি
 আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সন্নিহিত এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আরেকটি ঘূর্ণাবর্ত অবস্থন করছে উত্তর-পূর্ব অসম এবং সংলগ্ন এলাকার ওপরে। এর প্রভাবে সোমবার থেকে বুধবারের মধ্যে আপাতত স্বস্তির বার্তা দিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিস বলছে  সোমবার পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় কালবৈশাখীর মতো পরিস্থিতি তৈরি হবে। এই জেলাগুলিতে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। এদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। থাকবে বজ্রপাতের সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ এই বৃষ্টির সম্ভাবনা বুধবার পর্যন্ত।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি
উত্তরবঙ্গের দার্জিলিং-সহ উপরের ৫ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।  সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার , কালিম্পং ও কোচবিহারে। তবে মালদা ও দুই দিনাজপুরে দিনের বেশিরভাগ সময় গরম অস্বস্তি থাকবে। বিকেলের পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গের সব জেলাতেই। মঙ্গলবার থেকে  উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। 

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
ভোটের দিন অর্থাৎ আজ হাওড়া ও হুগলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর ও বনগাঁতে কালবৈশাখীর সর্তকতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বা তার বেশি গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ঝড়ও উঠবে সব জেলায়। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং বর্ধমানের বজ্রবিদ্যুৎ-সহ ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। বাকি জেলাগুলিতে ঘণ্টায় ৪০-৫০ কিমিতে ঝড় উঠতে পারে। সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার এবং বুধবার দক্ষিণবঙ্গের সব জেলার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মঙ্গলবার ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিমি। আর বুধবার ঘণ্টায় ৩০-৪০ কিমি ঝোড়ো হাওয়া বইবে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

দেশে ঢুকল বর্ষা
রবিবার ভারতীয় মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু, যার প্রভাবে দেশে হয় বর্ষা। ক্রমে দক্ষিণ বঙ্গোপসাগরের উপর দিয়ে স্থলভাগের দিকে এগিয়ে চলেছে মৌসুমি বায়ু। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ভারতের দ্বীপপুঞ্জ এলাকায় প্রবেশ করায়  নির্ধারিত সময়ের তিন দিন আগে এলো বর্ষা। মলদ্বীপ, কোমোরিন এলাকা, দক্ষিণ বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জের কিছু এলাকায় পৌঁছে গেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু।  মৌসম ভবন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নিকোবর দ্বীপপুঞ্জের বিস্তৃত এলাকায় বৃষ্টি হয়েছে। তা ছাড়াও বর্ষার সব শর্ত পূরণ করা হয়েছে। মলদ্বীপ, কমোরিনের কিছু অংশ, দক্ষিণ বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগর, নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশেও প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। ২২ মে পর্যন্ত আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন হলুদ সতর্কতা জারি করেছে। তাদের পূর্বাভাস, ৩১ মে কেরলে প্রবেশ করতে চলেছে বর্ষা। নির্ধারিত সময়ের এক দিন আগেই সেখানে পৌঁছতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আর জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। 

চলতি সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা
দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আগামী ২২ মে একটি নিম্নচাপ তৈরি হবে। প্রাথমিকভাবে এই সিস্টেম উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। মধ্য বঙ্গোপসাগরে এই সিস্টেমটি শুক্রবার ২৪ মে ডিপ ডিপ্রেশন বা অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানায়, ‘দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ২২ তারিখে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ওই নিম্নচাপটি প্রথমে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। তারপর তা মধ্য বঙ্গোপসাগরে ২৪ তারিখ নাগাদ ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। এখনও পর্যন্ত এটাই জানা যাচ্ছে। তবে গতিপথ জানা যায়নি।’ পরিস্থিতির উপর ক্রমাগত নজর রাখা হচ্ছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৬ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২.৮ ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ০.০৮ ডিগ্রি বেশি।

Advertisement