scorecardresearch
 

Winter Weather Big Update: কাল থেকে হাওয়া বদল কলকাতায়,ফের জাঁকিয়ে শীত,পারদ নামবে কততে?

মকর সংক্রান্তির আগেই রাজ্যে ফের একবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার রাতের পর থেকেই রাজ্যের ওপর দিয়ে ফের অবাধে বিচরণ শুরু করেছে উত্তর পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়ার। এর ফলে এবার ধাপে ধাপে সামান্য করে রাতের তাপমাত্রা কমা শুরু হবে। যার জেরে শুক্রবার থেকে শীতের দ্বিতীয় স্পেল শুরু হবে রাজ্যে। কলকাতায় পারদ নামতে পারে ১৪ ডিগ্রি বা তার নিচে।

Advertisement
 মকর সংক্রান্তির আগেই বাংলাজুড়ে কনকনে ঠান্ডা মকর সংক্রান্তির আগেই বাংলাজুড়ে কনকনে ঠান্ডা

মকর সংক্রান্তির আগেই রাজ্যে ফের একবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার রাতের পর  থেকেই রাজ্যের ওপর দিয়ে   ফের অবাধে বিচরণ শুরু করেছে উত্তর পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়ার। এর ফলে এবার ধাপে ধাপে সামান্য করে রাতের তাপমাত্রা কমা শুরু হবে। যার জেরে শুক্রবার থেকে শীতের দ্বিতীয় স্পেল শুরু হবে রাজ্যে। কলকাতায় পারদ নামতে পারে ১৪ ডিগ্রি বা তার নিচে। এদিকে আজকে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। 

আলিপুর আবহাওয়া দফতর যা জানাচ্ছি
ডিসেম্বরের শুরুতে শীতের ভাল স্পেল দেখা গেলেও বড়দিনের পর থেকেই বদলাতে শুরু করে চিত্রটা। এমনকী নববর্ষের শুরুটাও মোটের উপর গরমের মধ্য দিয়ে হয়েছিল। শীতের খুব একটা দেখা মেলেনি। তবে হাওয়া অফিস জানাচ্ছে এবার বদলাতে পারে ছবিটা। ফের পারাপতন হতে চলেছে কলকাতা সহ আশপাশের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিন আরও কোনও ঝঞ্ঝার মুখে পড়বে না বাংলা। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়াই থাকবে। সব জেলাতেই কুয়াশার দাপট চলবে সকালের দিকে। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার রাত থেকেই তাপমাত্রার পতন শুরু হবে।

কততে নামতে পারে তাপমাত্রা?
বর্তমানে রাজ্যের নানা প্রান্তেই রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি থাকছে। শীঘ্রই এই ছবি বদলে যাবে। আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাবে। বর্তমানে অনেক জেলাতেই রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে ঘোরাফেরা করছে। যা স্বাভাবিকের থেকে বেশ খানিকটা বেশি। তবে আগামী ২ দিনের মধ্যে সেই তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যাবে বলে মনে করা হচ্ছে। ১১ তারিখ থেকে কলকাতার তাপমাত্রাও স্বাভাবিকের কাছাকাছি পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস হল, শীতের দ্বিতীয় ইনিংস ৫-৬ দিন স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৩-৪ দিনের মধ্যে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের জেলায় এখন যেখানে যা তাপমাত্রা, তার থেকে গড়ে সর্বাধিক ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত পারদ পতনের সম্ভবনা।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
আজ ও বৃহস্পতিবার দার্জিলিং জেলার কোথাও কোথাও হাল্কা বৃষ্টিপাত হতে পারে। এছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী দিন চারেকে উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এছাড়া জেলাগুলিতে ঘন কুয়াশার সতর্কবার্তা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বুধ ও বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝা পার্বত্য উত্তরবঙ্গের ওপর দিয়ে পাস করবে। ফলে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং কার্শিয়ং, কালিম্পং এলাকায়। এই ঝঞ্ঝা পুরোপুরি পাস করে গেলে বৃহস্পতিবার বিকেলের পর থেকে উত্তরবঙ্গের পার্বত্য ও সমতলের জেলার তাপমাত্রা গড়ে ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। 


দক্ষিণবঙ্গের আবহাওয়া
এদিন ও বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী দিন চারেকে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। জেলাগুলিতে সকালে  হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় তুলনামূলক বেশি কুয়াশা থাকবে। হাওয়া অফিস বলছে, শুক্রবার থেকেই পারদ পতন শুরু হবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের সর্বত্র এই মুহূর্তে রাতের তাপমাত্রা কোথাও ৩ কোথাও ২ ডিগ্রি বেশি। ৪৮ ঘন্টার মধ্যে এই তাপমাত্রা স্বাভাবিক বা তারও সামান্য নিচে নামার সম্ভাবনা রয়েছে। জেলাগুলিতে বৃষ্টির কোনো সম্ভবনা নেই। প্রধানত শুষ্ক আবহাওয়া।

কলকাতার আবহাওয়া
বুধবার সকালে আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ও ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি। মঙ্গলবার যা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোথাও বৃষ্টিপাত হয়নি। কলকাতায় আবহাওয়া বদল হবে বৃহস্পতিবার থেকে। উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। সপ্তাহের শেষে আরো একবার শীতের স্পেল শুরু হবে। 

Advertisement