scorecardresearch
 

Winter Weather Big Update: নতুন বছরের শুরুতেই ফিরছে হাড় কাঁপানো ঠান্ডা, ফের জাঁকিয়ে শীত কলকাতায়; কবে থেকে?

গত কয়েকদিন ধরেই স্বাভাবিকের ওপরে শহরের সর্বনিম্ন তাপমাত্রা। জেলাগুলির পরিস্থিতিও একইরকম। আজকেও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বড়দিনে দেখা মেলেনি শীতের। ফলে স্বাভাবিকভাবেই মন খারাপ ছিল শীতপ্রেমীদের। এ বছর আর শীতের ফেরার সম্ভাবনা নেই, তা জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। তাহলে কি, নতুন বছরের শুরুতে ফিরবে শীত? তার উত্তর এবার দিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

গত কয়েকদিন ধরেই স্বাভাবিকের ওপরে শহরের সর্বনিম্ন তাপমাত্রা। জেলাগুলির পরিস্থিতিও একইরকম। আজকেও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বড়দিনে দেখা মেলেনি শীতের। ফলে স্বাভাবিকভাবেই মন খারাপ ছিল শীতপ্রেমীদের।  এ বছর আর শীতের ফেরার সম্ভাবনা নেই, তা জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। তাহলে কি, নতুন বছরের শুরুতে ফিরবে শীত? তার উত্তর এবার দিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

বাংলায় ভরা পৌষে শীত উধাও
উষ্ণ বড়দিনের পর এবার কি উষ্ণ বর্ষবরণও? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে  সকলের মনে।  ভরা পৌষ মাসেও আক্ষরিক অর্থে কনকনে  শীত উধাও, বুধবার শহরের তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৪ ডিগ্রি ওপরে। হাওয়া অফিস বলছে, বাংলাদেশে ঘূর্ণাবর্তের জেরে উধাও হয়েছে উত্তুরে হাওয়া।  তার জায়গায় পুবালি হাওয়ার দাপট বাড়ায় হু-হু করে ঢুকছে জলীয় বাষ্প। ফলে তাপমাত্রার বাড়ছে। ফলে  এবছরে আর জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন আবহাওয়া একইরকম থাকবে। চলতি সপ্তাহে আর তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই।

নতুন বছরে আবহাওয়ার বদল
দক্ষিন বাংলাদেশে ঘূর্ণাবর্তের জেরে  কিছু পরিমাণ জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। আগামী ৪-৫ দিন এই জলীয় বাষ্পের প্রভাব থাকবে। দক্ষিণা ও পূবালী  হাওয়ার দাপটে উত্তুরে হাওয়া কার্যত নেই। পূবালী হাওয়ায় ভর করে জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। আগামী ৩-৪ দিন এই জলীয় বাষ্পের প্রভাব থাকবে।   যার জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। আগামী কয়েকদিন দিন সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রায় কোনও পরিবর্তন হবে না। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রির কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির কাছাকাছি।  অর্থাৎ এবছর আর জাঁকিয়ে শীত পড়ছে না। হাওয়া অফিস বলছে, পারদ পতন আবার হবে নতুন বছরের ২ তারিখ নাগাদ।  অর্থাৎ আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। ওই দিন থেকে ফের তাপমাত্রা কমতে থাকবে। ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত  তাপমাত্রা কমতে পারে। ৪-৫ তারিখ নাগাদ সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির নীচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন

Advertisement

বৃষ্টির কোনও সম্ভাবনা নেই
রাজ্যের আবহাওয়া মূলত শুকনো থাকবে। বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। উত্তর বা দক্ষিণ দুই বঙ্গেই, কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী কয়েকদিন সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। বেলা বাড়লে পরিষ্কার আকাশ, আবার কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। পাশাপাশি আগামী কয়েকদিন রাতের তাপমাত্রার পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গের জন্যও একইরকম পূর্বাভাস। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আপাতত ১৬-১৭ ডিগ্রিতেই ঘোরাফেরা করবে। জেলার তাপমাত্রা থাকবে ১৩-১৪ ডিগ্রির আশপাশে। খুব একটা ঠান্ডা পড়ার আশা নেই। মোদ্দা কথা  এখনই শীত ফেরার আশা কম। এদিনও শহরে সকালের দিকে কুয়াশা ছিল, তবে পরে পরিষ্কার আকাশই থাকবে। আগামী ২৪ ঘন্টায় শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৭ ও ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। নতুন বছরের জানুয়ারির ২ তারিখ  থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। মঙ্গলবারের পর তাপমাত্রা কমতে থাকবে। একলাফে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

Advertisement