scorecardresearch
 

January 2nd Week Weather Update: স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে পারদ, তবে শহরে ২৪ ঘণ্টার মধ্যেই হাওয়া বদলের ইঙ্গিত

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের শুরুতেও কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। সপ্তাহের প্রথম দিন তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। শহরবাসীর মনে একটাই প্রশ্ন, যেভাবে তাপমাত্রা বাড়ছে তাতে কি কলকাতায় শীত বিদায়ের ইঙ্গিত? নাকি ভোলবদলে ফের পারা পতন হবে?

Advertisement
নতুন সপ্তাহে তাপমাত্রার বড় পতনের পূর্বাভাস নতুন সপ্তাহে তাপমাত্রার বড় পতনের পূর্বাভাস

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের শুরুতেও কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। সপ্তাহের প্রথম দিন তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। শহরবাসীর মনে একটাই প্রশ্ন, যেভাবে তাপমাত্রা বাড়ছে তাতে কি কলকাতায়  শীত বিদায়ের ইঙ্গিত? নাকি ভোলবদলে ফের পারা পতন হবে? চলুন জেনে নেওয়া যাক শুরু হওয়া নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া। 

শীত কি পড়বে নতুন করে?
হাওয়া অফিস বলছে, এদিন নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে আঘাত হানতে চলেছে। এদিকে, পশ্চিমবঙ্গের ওপর আপাতত কোনও সিস্টেম নেই। তবে উত্তর-পশ্চিম হাওয়াও নেই। যদিও হরিয়ানা, জম্মু ও কাশ্মীরের দিকে দুটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। এই দুটি বাংলার ওপর দিয়ে যেতে কয়েকদিন সময় লাগবে। সেই কারণে, ১০ জানুয়ারির আগে বঙ্গে আপাতত তাপমাত্রা হ্রাসের তেমন সম্ভাবনা নেই। যে কারণে জাঁকিয়ে শীতের সম্ভাবনাও নেই। সকালের দিকে হাল্কা কুয়াশা থাকবে আর বেলা বাড়লেই আকাশ পরিষ্কার হয়ে যাবে।

উত্তরবঙ্গে শুকনো আবহাওয়া
 সিকিমে বৃষ্টি ও তুষারপাত চলছে। তার প্রভাব পড়ছে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। আর তাই হালকা তুষারপাত হতে পারে দার্জিলিং-এর পার্বত্য এলাকায়। এছাড়া  বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। তবে জেলাগুলির কোথাও কোথাও ঘন কুয়াশা থাকতে পারে।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে
দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া আপাতত শুকনো থাকবে। আগামী তিন দিন জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে খুব সকালের দিকে। তবে সকালে কুয়াশা পরে পরিষ্কার আকাশ মিলবে বেলার দিকে। আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পেরে। তবে তার পরের দু'দিন তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

Advertisement

কলকাতার আবহাওয়া
সোমবার সপ্তাহের প্রথম দিন  সকালে শহরে হালকা থেকে মাঝারি কুয়াশা ছিল। আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় শহরে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে হাওয়া অফিস বলছে, শহরে মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তুরে হাওয়ার দাপট বাড়বে নতুন সপ্তাহে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি আরও একবার শীতের স্পেল পেতে পারে কলকাতাবাসী। 

Advertisement