scorecardresearch
 

Oman: ওমানের সমুদ্রে ডুবল তেলের ট্যাঙ্কার, ১৩ ভারতীয় সহ ১৬ জন নিখোঁজ

ট্যাঙ্কার লিক করে সমুদ্রে তেল পড়ছে কিনা, তাও জানার চেষ্টা চলছে। ১১৭ মিটার দীর্ঘ ট্যাঙ্কারটি ২০০৭ সালে তৈরি হয়েছিল। মূলত তেলের ট্যাঙ্ক বহন করে থাকে এটি। তবে এই জাহাজটি ছোট যাত্রাপথে মাল বহনের ক্ষেত্রেই ব্যবহার হত।

Advertisement
ওমানে ডুবল তেলের ট্যাঙ্কার ওমানে ডুবল তেলের ট্যাঙ্কার
হাইলাইটস
  • ১৬ জন ক্রু সদস্যের মধ্যে ১৩ জন ভারতীয়
  • ১১৭ মিটার দীর্ঘ ট্যাঙ্কারটি ২০০৭ সালে তৈরি হয়েছিল
  • এখনও পর্যন্ত কারও খোঁজ পাওয়া যায়নি

মাঝ সমুদ্রে তেলের ট্যাঙ্কার ডুবে গিয়ে নিখোঁজ ১৬ জন। তলিয়ে যাওয়া এই ১৬ জন ক্রু সদস্যের মধ্যে ১৩ জনই ভারতীয়। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে ওমানের দুকম বন্দর থেকে ২৫ নটিক্যাল মাইল দূরে সমুদ্রে। ক্রুদের খোঁজে চলছে তল্লাশি। এখনও পর্যন্ত কারও খোঁজ পাওয়া যায়নি।  

১৬ জন ক্রু সদস্যের মধ্যে ১৩ জন ভারতীয় ও ৩ জন শ্রীলঙ্কার নাগরিক বলে জানা গিয়েছে। তেল বোঝাই ট্যাঙ্কারটি ইয়েমেনের আডেন বন্দরের দিকে যাচ্ছি। সোমবার দুপুরের এই ঘটনার কথা ওমানের মেরিটাইম সিকিউরিটি সেন্টার(এমএসসি) X হ্যান্ডেলে একটি পোস্টে জানা যায়। যেখানে বলা হয়েছে, একটি কমোরো-পতাকাবাহী তেল ট্যাঙ্কার বন্দর শহর দুকমের কাছে রাস মাদরাকাহ থেকে দক্ষিণ-পূর্বে ডুবে গিয়েছে। ট্যাঙ্কার লিক করে সমুদ্রে তেল পড়ছে কিনা, তাও জানার চেষ্টা চলছে। ১১৭ মিটার দীর্ঘ ট্যাঙ্কারটি ২০০৭ সালে তৈরি হয়েছিল। মূলত তেলের ট্যাঙ্ক বহন করে থাকে এটি। তবে এই জাহাজটি ছোট যাত্রাপথে মাল বহনের ক্ষেত্রেই ব্যবহার হত।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওমানের মেরিটাইম সিকিউরিটি সেন্টার জানিয়েছে, তেলের ট্যাঙ্কারটি সমুদ্রে উল্টে গিয়েছে। তবে জাহাজটি স্থিতিশীল ছিল কিনা বা সমুদ্রে তেল পড়ছে কিনা তা নিশ্চিত করা হয়নি প্রতিবেদনে। LSEG থেকে শিপিং ডেটা প্রকাশ করেছে, জাহাজটি ২০০৭ সালে নির্মিত একটি ১১৭ মিটার দীর্ঘ তেল পণ্য ট্যাঙ্কার। এই ধরনের ছোট ট্যাঙ্কারগুলি সাধারণত ছোট ভ্রমণের জন্য মোতায়েন করা হয়।

ওমানের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত দুকম বন্দরটি দেশের প্রধান তেল ও গ্যাস খনির প্রকল্পগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। একটি প্রধান তেল শোধনাগারটি রাজ্যের বৃহত্তম সিঙ্গার অর্থনৈতিক প্রকল্প, দুকমের বিশাল শিল্প এলাকার একটি অংশ।

Advertisement

Advertisement