scorecardresearch
 

Jeff Bezos Amazon: Amazon-মালিক বেজোস বেড়াতে যাচ্ছেন মহাকাশে! আরেকটি টিকিটের বুকিংয়ের শেষ দিন ১২ জুন

Jeff Bezos Amazon| তৃতীয় আসনটির জন্য অনলাইন নিলাম শেষ হচ্ছে ১২ জুন। এখনও পর্যন্ত সর্বোচ্চ দর ২৮ লক্ষ মার্কিন ডলার। বেজোসের রকেট সংস্থা ব্লু অরিজিন গত মে মাসে ঘোষণা করে, ৬ আসনের নিউ শেপার্ড রকেট তৈরি মহাকাশ যেতে। প্রতি ফ্লাইটে ৬ জন করে পর্যটক মহাকাশে বেড়াতে যেতে পারবেন। একটি আসন থাকবে নিলামের জন্য।

Advertisement
জেফ বেজোস জেফ বেজোস
হাইলাইটস
  • আগামী ২০ জুলাই স্পেস ফ্লাইটে মহাকাশের উদ্দেশ্যে রওনা হচ্ছেন
  • বেজোসের সঙ্গে মহাকাশ যাচ্ছেন তাঁর ভাইও
  • তৃতীয় আসনটির জন্য অনলাইন নিলাম শেষ হচ্ছে ১২ জুন

দীর্ঘ দিন ধরেই পরিকল্পনা ও প্রস্তুতি চলছিল। অবশেষে আসছে সেই দিন। বিশ্বের প্রথম স্পেস ফ্লাইটে মহাকাশে যাচ্ছেন অ্যামাজন (Amazon) কর্ণধার জেফ বেজোস (Jeff Bezos)। আগামী ২০ জুলাই স্পেস ফ্লাইটে মহাকাশের উদ্দেশ্যে রওনা হচ্ছেন অ্যামাজোন কর্ণধার।  বেজোসের সঙ্গে মহাকাশ যাচ্ছেন তাঁর ভাইও। এছাড়া আরও একটি আসন সংরক্ষিত রয়েছে। অনলাইনে নিলামে যে জয়ী হবেন, সেই ব্যক্তি বেজোস ও তাঁর ভাইয়ের সঙ্গে পাড়ি দিতে পারবেন মহাকাশে। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Jeff Bezos (@jeffbezos)

তৃতীয় আসনটির জন্য অনলাইন নিলাম শেষ হচ্ছে ১২ জুন। এখনও পর্যন্ত সর্বোচ্চ দর ২৮ লক্ষ মার্কিন ডলার। বেজোসের রকেট সংস্থা ব্লু অরিজিন গত মে মাসে ঘোষণা করে, ৬ আসনের নিউ শেপার্ড রকেট তৈরি মহাকাশ যেতে। প্রতি ফ্লাইটে ৬ জন করে পর্যটক মহাকাশে বেড়াতে যেতে পারবেন। একটি আসন থাকবে নিলামের জন্য।

একটি ইনস্টাগ্রাম ভিডিও পোস্ট করে বেজোস লিখেছেন, 'আমার যখন ৫ বছর বয়স ছিল, তখন থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখতাম। আগামী ২০ জুলাই ভাইকে নিয়ে যাবো। আমার প্রিয় বন্ধুর সঙ্গে এটা আমার সবচেয়ে ভাল অ্যাডভেঞ্চার। মহাকাশ থেকে পৃথিবী দেখুন, আপনাকে পরিবর্তন করে দেবে। এই গ্রহের সঙ্গে সম্পর্ক, মানবতার সঙ্গে সম্পর্ক, সব পরিবর্তন করে দেবে এক লহমায়। এটা একটাই পৃথিবী।'

Advertisement

ব্লু অরিজিনের বিশেষ রকেট নিউ শেপার্ডে মহাকাশে বেড়াতে যাবেন বেজোস। রকেটটি যখন সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উপরে উঠে যাওয়ার পরে ক্রু ক্যাপসুল রকেট থেকে পৃথক হয়ে যাবে। ক্যাপসুলের ভিতরে থাকছে বিরাট জানলা। যেখান থেকে দেখা যাবে মহাকাশ ও মহাকাশ থেকে পৃথিবী। ফেরার সময় ফ্লাইটটি প্যারাশ্যুটের মাধ্যমে পশ্চিম টেক্সাসে একটি মরুভূমিতে নামবে।

জেফ বেজোসের সম্পত্তির পরিমাণ ১৮৭.২ বিলিয়ন ডলার। সব ঠিকঠাক থাকলে বেজোস হবেন নিজ খরচে তৈরি মহাকাশযানে চড়ে মহাশূন্যে যাওয়া প্রথম ব্যক্তি। প্রায় ছয় বছরের গবেষণার পর গত মে মাসে ব্লু অরিজিনের আত্মপ্রকাশ ঘটে। ব্লু অরিজিনের এ যাত্রা হবে ৫৯ ফুট দীর্ঘ রকেটের সাহায্যে। ১১ মিনিটের মধ্যেই সেটি পৌঁছবে ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূর তথা মহাশূন্যে।

Advertisement