scorecardresearch
 

Ayodhya Ram Mandir: ভারতীয়রা জানবে রাম মন্দিরের ৫০০ বছরের লড়াইয়ের গল্প, বড় অনুষ্ঠান আমেরিকায়

আগামী বছর অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের আগে আমেরিকায় ভারতীয়দের জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন হতে চলেছে। রাম মন্দিরের ইতিহাস সম্পর্কে সচেতন করার জন্য একটি পাঁচ পর্বের ওয়েবিনার সিরিজের আয়োজন করা হবে।

Advertisement
Ayodhya Ram Mandir Ayodhya Ram Mandir
হাইলাইটস
  • এই ওয়েবিনারের থিম 'অযোধ্যায় শ্রী রাম মন্দির পুনর্নির্মাণের জন্য ৫০০ বছরের হিন্দু সংগ্রাম'
  • ২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন করা হবে

আগামী বছর অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের আগে আমেরিকায় ভারতীয়দের জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন হতে চলেছে। রাম মন্দিরের ইতিহাস সম্পর্কে সচেতন করার জন্য একটি পাঁচ পর্বের ওয়েবিনার সিরিজের আয়োজন করা হবে। এই ওয়েবিনারের থিম 'অযোধ্যায় শ্রী রাম মন্দির পুনর্নির্মাণের জন্য ৫০০ বছরের হিন্দু সংগ্রাম'। এই অনুষ্ঠানটি বিশ্ব হিন্দু পরিষদের আমেরিকান ইউনিট এবং আমেরিকার হিন্দু ইউনিভার্সিটি যৌথভাবে আয়োজন করতে চলেছে। ৯ ডিসেম্বর অনুষ্ঠানের প্রথম দিনে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-এর রিজিওনাল ডিরেক্টর কে কে মুহম্মদ একটি প্রেজেন্টেশন দেবেন। মুহম্মদ তাঁর দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ স্মৃতিস্তম্ভ আবিষ্কার ও পুনরুদ্ধারের জন্য পরিচিত। এর জন্য তিনি ২০১৯ সালে পদ্মশ্রীও পেয়েছেন।

১০ ডিসেম্বর অনুষ্ঠানের দ্বিতীয় দিনে, বিজেপি সাংসদ সুধাংশু ত্রিবেদী রাম মন্দির নির্মাণের ঐতিহাসিক গুরুত্ব নিয়ে কথা বলবেন। একই সময়ে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সঙ্গে যুক্ত আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন ৬ জানুয়ারি ওয়েবিনারে বক্তব্য রাখবেন। এ সময় তিনি পুরো রামমন্দির আন্দোলনের আইনি দিক নিয়ে কথা বলবেন। ওয়েবিনারের চতুর্থ দিনে ৭ জানুয়ারি বিজ্ঞানী এবং লেখক আনন্দ রঙ্গনাথন হিন্দু সংগ্রামের ৫০০ বছর এবং অযোধ্যা রাম মন্দির নির্মাণের বিষয়ে তাঁর মতামত তুলে ধরবেন।

১৩ জানুয়ারি ওয়েবিনারের পঞ্চম এবং শেষ দিনে, রাম মন্দির পুনর্নির্মাণে হিন্দু আমেরিকান নাগরিকদের অবদানের উপর ফোকাস করা হবে। তবে ওয়েবিনারের শেষদিনের বক্তাদের তালিকা এখনও প্রকাশ করা হয়নি। আমেরিকার হিন্দু বিশ্ববিদ্যালয় এবং আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, এই ওয়েবিনারের মাধ্যমে হিন্দুদের সংগ্রামের দীর্ঘ ইতিহাস স্মরণ করা হবে।

আরও পড়ুন

২২ জানুয়ারি রামলালার জীবন পবিত্র করা হবে। অযোধ্যায় ২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন করা হবে। রাম মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস জি মহারাজের মতে, ১৫ থেকে ১৪ জানুয়ারির মধ্যে অনুষ্ঠান হবে। এই সময়ের মধ্যে, জীবন পবিত্রতাও সংঘটিত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ জানুয়ারি অযোধ্যায় আসবেন এবং একই দিনে রামলালাকে পবিত্র করা হবে। রামলালার পবিত্রতার পর ২৪ জানুয়ারি থেকে মন্দিরটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

Advertisement

আড়াই একর জমির ওপর তৈরি হচ্ছে রাম মন্দির। কিন্তু এর সঙ্গে যদি 'পরিক্রমা পথ'ও যোগ করা হয়, তাহলে পুরো কমপ্লেক্সটি হয়ে যায় আট একর। এটি হবে তিনতলা এবং এর উচ্চতা হবে ১৬২ ফুট। পুরো মন্দির কমপ্লেক্স তৈরি করতে ১,৭০০ থেকে ১,৮০০ কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। মন্দিরের গর্ভগৃহে একটি মঞ্চ তৈরি করা হবে। এই মঞ্চে রামলালার মূর্তি স্থাপন করা হবে। রামলালার এই মূর্তিটি ৫১ ইঞ্চি লম্বা হবে। রাম মন্দির ছাড়াও মন্দির চত্বরে আরও ছয়টি মন্দির তৈরি হচ্ছে। সিং গেট থেকে রাম মন্দিরে প্রবেশের আগে পূর্ব দিকে একটি প্রধান ফটক থাকবে। যেখান থেকে ভক্তরা কমপ্লেক্সে প্রবেশ করবেন। মন্দিরের প্রধান প্রবেশদ্বার হবে 'সিংহদ্বার'।

রাম মন্দিরে মোট ৩৯২টি স্তম্ভ থাকবে। গর্ভগৃহে ১৬০টি স্তম্ভ এবং উপরের তলায় ১৩২টি স্তম্ভ থাকবে। মন্দিরে ১২টি ফটক থাকবে। সেগুন কাঠ দিয়ে এগুলো তৈরি করা হচ্ছে। পুজোর পর মন্দিরটি যখন সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে, তখন প্রতিদিন দেড় লাখ ভক্তের সমাগম হবে বলে আশা করা হচ্ছে। তাই রামলালার দর্শনের জন্য প্রত্যেক ভক্ত মাত্র ১৫ থেকে ২০ সেকেন্ড সময় পাবেন।

Advertisement