scorecardresearch
 

Pakistan Helped Maldives: 'আকণ্ঠ দেনায়' ডুবে, সেই পাকিস্তান আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিল মালদ্বীপকে

Pakistan Helped Maldives: প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর সাথে টেলিফোন কথোপকথনের সময়, পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল হক কাকর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন। রাষ্ট্রপতির কার্যালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

Advertisement
'আকণ্ঠ দেনায়' ডুবে, সেই পাকিস্তান আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিল মালদ্বীপকে 'আকণ্ঠ দেনায়' ডুবে, সেই পাকিস্তান আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিল মালদ্বীপকে

ভারতের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে মালদ্বীপের। সেই সুযোগ নিতে মরিয়া পাকিস্তান। তারা নিজেরাই আর্থিক সংকটে ভুগছে।এবার তার মধ্যেই মালদ্বীপকে কূটনৈতিক আশ্বাস দিয়েছে পাকিস্তান। নগদ সংকটে থাকা পাকিস্তান বৃহস্পতিবার মালদ্বীপকে ভারত মহাসাগরে দ্বীপ রাষ্ট্রের "প্রধান উন্নয়ন চাহিদা" মোকাবিলায় সহায়তার আশ্বাস দিয়েছে।

প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর সাথে টেলিফোন কথোপকথনের সময়, পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল হক কাকর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন। রাষ্ট্রপতির কার্যালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

মুইজ্জুকে "মালদ্বীপের চাপের উন্নয়নের চাহিদা মোকাবেলায় পাকিস্তান সরকারের সমর্থনের আশ্বাস দেওয়া হয়েছে,"  দুই নেতা, দুই দেশের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার নিয়ে আলোচনা করেন এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়ে কথা বলেন।

কাকর জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমিত করার জন্য মালদ্বীপের প্রচেষ্টায় তার সমর্থন ও সহায়তার কথাও জানিয়েছেন, বলে বিবৃতিতে জানানো হয়েছে। মালদ্বীপ পাকিস্তানের সাথে ২৬ জুলাই, ১৯৬৬ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।
পাকিস্তান চিনের ঘনিষ্ঠ মিত্র হলেও প্রেসিডেন্ট মুইজুকে বেইজিংপন্থী হিসেবেও বিবেচনা করা হয়।

 

Advertisement