scorecardresearch
 

India-China Relation: দক্ষিণ চিন সাগরে ইন্ডিয়ান নেভির মহড়ায় ক্ষুব্ধ বেজিং, ভারতকে দিল এই পরামর্শ

বিতর্কিত দক্ষিণ চিন সাগরে ভারত ও ফিলিপিনের নৌ মহড়ায় ক্ষুব্ধ চিন। এ প্রসঙ্গে চিন বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে বলেছে যে বিভিন্ন দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা তৃতীয় দেশের স্বার্থ এবং আঞ্চলিক শান্তির ক্ষতি করা উচিত নয়।

Advertisement
হাইলাইটস
  • দক্ষিণ চিন সাগরে ভারত ও ফিলিপিনের নৌ মহড়ায় ক্ষুব্ধ চিন
  • চিন বৃহস্পতিবার এক বিবৃতি জারি করেছে

বিতর্কিত দক্ষিণ চিন সাগরে ভারত ও ফিলিপিনের নৌ মহড়ায় ক্ষুব্ধ চিন। এ প্রসঙ্গে চিন বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে বলেছে যে বিভিন্ন দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা তৃতীয় দেশের স্বার্থ এবং আঞ্চলিক শান্তির ক্ষতি করা উচিত নয়। ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ এবং ফিলিপিনের একটি নৌ জাহাজের মধ্যে নৌ মহড়া এবং ফরাসি নৌবাহিনীর সঙ্গে ফিলিপিনের প্রস্তাবিত বিমান মহড়া নিয়ে চিন প্রশ্ন তুলেছে।

সংবাদমাধ্যমের এক প্রশ্নের জবাবে চিনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র কর্নেল উ কিয়ান বলেছেন যে চিন এ বিষয়ে মনোযোগ দিয়েছে। তিনি বলেন, চিন সবসময় জোর দিয়ে আসছে যে সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা যেন তৃতীয় পক্ষের স্বার্থের ক্ষতি না করে বা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ক্ষতি না করে।

চিন ও ফিলিপিনের দাবি

আরও পড়ুন

প্রকৃতপক্ষে, ফিলিপিন এবং অন্যান্য দেশের মধ্যে সামরিক সহযোগিতা নিয়ে অস্বস্তিতে রয়েছে চিন। ফিলিপিন এবং চিনের নৌবাহিনী বিতর্কিত দক্ষিণ চিন সাগরের কিছু অংশে তাদের নিজের বলে দাবি করে এবং উভয় নৌবাহিনী বহুবার মুখোমুখি হয়েছে। সম্প্রতি, বিতর্কিত দক্ষিণ চিন সাগরের কিছু অংশের নিয়ন্ত্রণ বেজিং দাবি করার পর ফিলিপিন ও ড্রাগনের নৌ জাহাজের মধ্যে সংঘর্ষ হয়। উল্লেখ্য, ম্যানিলাও এই বিতর্কিত সামুদ্রিক এলাকা দাবি করে।

ফিলিপিন নৌবাহিনী এই মাসে অভিযোগ করেছে যে চিনা জাহাজগুলি তাদের জাহাজগুলিতে আক্রমণ করার জন্য জল কামান ব্যবহার করেছে। দক্ষিণ চিন সাগরের বেশির ভাগই চিন দাবি করে। ফিলিপিন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই এবং তাইওয়ানও এই এলাকা দাবি করে।

ভারতের মহড়া

এই মাসের শুরুতে ভারতের নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কদমত ফিলিপিন নৌবাহিনীর একটি অফশোর টহলদারি জাহাজের সঙ্গে দক্ষিণ চিন সাগরে সামুদ্রিক মহড়ায় অংশ নিয়েছিল। কোনও দেশের কথা সরাসরি উল্লেখ না করে কর্নেল উ কিয়ান বলেন, চিন ও ফিলিপিনের মধ্যে সমুদ্রসীমা বিরোধ বেজিং ও ম্যানিলার মধ্যে একটি বিষয় এবং কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ করার অধিকার নেই। তিনি বলেন, চিন উচ্চ পর্যায়ের সতর্কতা বজায় রাখবে এবং জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং সামুদ্রিক অধিকার ও স্বার্থ দৃঢ়ভাবে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। চিনা উপকূলরক্ষী জাহাজ ফিলিপিনের জাহাজের বিরুদ্ধে জলকামান ব্যবহার করেছে এমন অভিযোগে প্রসঙ্গে উ বলেন, এটি সম্পূর্ণ মিথ্যা প্রচারণা।

Advertisement

তিনি দাবি করেন যে চিনের বারবার সতর্কতা উপেক্ষা করে চিনের দাবিকৃত এলাকায় অনুপ্রবেশ করছে ফিলিপিন। তিনি বলেন, ফিলিপিনের জাহাজটি চিনা উপকূলরক্ষী জাহাজের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয়। এই ধরনের আচরণ খুবই বিপজ্জনক এবং অত্যন্ত অ-পেশাদার। তিনি বলেন, চিনের উপকূলরক্ষী বাহিনী আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে, যা সম্পূর্ণ যথাযথ ও আইনসম্মত ছিল।

TAGS:
Advertisement