scorecardresearch
 

Israel Hamas Fight S Jayshankar: 'কোনও বিপদই আর দূরে নয়', ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যে ভারতীয় বিদেশমন্ত্রীর বড় বয়ান

Israel Hamas Fight S Jayshankar: বিদেশ মন্ত্রী বলেন যে, আলাদা আলাদা অংশের ছোট ছোট ঘটনা থাকে। যার প্রভাব সুদূরপ্রসারী এবং বিনাশকারী হয়। হিংসা এবং বিভিন্ন রূপে তার প্রতিরোধের বিষয়ে কথা বলতে গিয়ে জয়শঙ্কর বলেন যে এর একটা অফিসিয়াল পদ্ধতি রয়েছে। যার প্রভাব অত্যন্ত ব্যাপক। তিনি বলেন যে, উগ্রপন্থার বিষয়ে আমরা কথা বলছি। যেটি লম্বা সময় থেকে শাসন করার জন্য একটা বিকল্প হিসেবে উঠে এসেছে এবং যেটিকে লাগাতার বাড়িয়ে তোলা হচ্ছে।

Advertisement
'কোনও বিপদই আর দূরে নয়', ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যে ভারতীয় বিদেশমন্ত্রীর বড় বয়ান 'কোনও বিপদই আর দূরে নয়', ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যে ভারতীয় বিদেশমন্ত্রীর বড় বয়ান
হাইলাইটস
  • 'কোনও বিপদই আর দূরে নয়'
  • ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যে
  • ভারতীয় বিদেশমন্ত্রীর বড় বয়ান

Israel Hamas Fight S Jayshankar: ইজরাইল-হামাস (Israel Hamas Fight) যুদ্ধের মধ্যে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (IS Jayshankar: )বড় বয়ান জারি করেছেন। তিনি বলেন যে, 'এখন কোনও বিপদই খুব দূরে নয়।' জয়শংকর গোটা পৃথিবীতে হতে থাকা জিও পলিটিক্যাল হুলস্থূলের চর্চা করতে গিয়ে মধ্যপ্রাচ্যে (Middle East) এখন যে পরিস্থিতি রয়েছে তার প্রভাব সম্পূর্ণ হবে স্পষ্ট হয়নি বলে জানিয়েছেন। বিদেশমন্ত্রী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের কথা বলতে গিয়ে বলেন যে, গ্লোবালাইজড ওয়ার্ল্ড এর আসন্ন যুদ্ধের পরিণাম শুধুমাত্র ওই এলাকা পর্যন্ত সীমিত থাকবে না। যেখানে এই যুদ্ধ হবে শুধু সেখানে নয় বরং এর প্রভাব দূর-দূরান্ত পর্যন্ত আশার অতীত প্রভাবিত হবে।

বিদেশ মন্ত্রী বলেন যে, আলাদা আলাদা অংশের ছোট ছোট ঘটনা থাকে। যার প্রভাব সুদূরপ্রসারী এবং বিনাশকারী হয়। হিংসা এবং বিভিন্ন রূপে তার প্রতিরোধের বিষয়ে কথা বলতে গিয়ে জয়শঙ্কর বলেন যে এর একটা অফিসিয়াল পদ্ধতি রয়েছে। যার প্রভাব অত্যন্ত ব্যাপক। তিনি বলেন যে, উগ্রপন্থার বিষয়ে আমরা কথা বলছি। যেটি লম্বা সময় থেকে শাসন করার জন্য একটা বিকল্প হিসেবে উঠে এসেছে এবং যেটিকে লাগাতার ইন্ধন দিয়ে বাড়িয়ে তোলা হচ্ছে। জয়শঙ্কর বলেন যে, আমাদের সবার জন্য আসল কথা হলো উগ্রপন্থা এখন আর মেনে নেওয়া যাবে না। যদি কেউ নিজেদের অস্তিত্ব বাঁচানোর জন্য তাকে নিজের হাতিয়ার করে তোলে সেটি সম্পূর্ণভাবে পরিত্যাজ্য। তিনি বলেন যে যখন কট্টরপন্থা এবং উগ্রবাদের কথা আসে তখন বিপদ কম বলে মনে করা ভুল হবে। বিদেশ মন্ত্রী বলেন যে এখন কোন বিপদে আর দূরে নয়।

ভারত প্যালেস্টাইনকে সাহায্য পাঠিয়েছে

জানিয়ে দেওয়া যাক যে, হামাস এবং ইজরাইলের যুদ্ধের মধ্যে ভারত, প্যালেস্টাইনকে সাহায্য পাঠাচ্ছে। ভারতের বিদেশ মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে যে, ভারত, প্যালেস্টাইনের লোকেদের মানবীয় সহায়তা পাঠাচ্ছে। ভারতীয় বায়ুসেনার c-7 বিমান ত্রাণ সামগ্রী নিয়ে মিশরের ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের জন্য রওনা হয়েছে। ভারত, প্যালেস্টাইনে লোকেদের জন্য ৬:.৩০ টনের চিকিৎসা সামগ্রী এবং ৩২ টন বিপদ মোকাবিলা করা সামগ্রী পাঠিয়েছে। এর মধ্যে আবশ্যক জিনিস, ওষুধ, জীবনরক্ষাকারী ওষুধ, সার্জিক্যাল সামগ্রী, তাঁবু, স্লিপিং ব্যাগ, ত্রিপল, বিভিন্ন সাবান ও পরিষ্কার থাকার জিনিসপত্র, জল পরিষ্কার রাখার ওষুধ সমেত বহু জিনিস রয়েছে।

Advertisement

ইজরায়েলের গাজাতে লাগাতার বোমা বর্ষণ

সেখানে ইজরাইল রবিবার দক্ষিণী গাজার ওপর হামলা করে। কারণ আমেরিকা খাওয়ার জল, ওষুধ এবং ইন্ধনের সঙ্গে লড়তে থাকা প্যালেস্টাইনিদের সহায়তা দেওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে। প্যালেস্টাইন মিডিয়া জানিয়েছে যে, দক্ষিণ গাজা শহরে খান ইউনিসে ইজরাইলি হামলায় কম করে ১১ জন প্যালেস্টাইনই মারা গিয়েছেন। প্যালেস্টাইন মিডিয়া দক্ষিণী শহর রাফাতে ইজরাইলের হামলার কথা বলেছেন।

 

Advertisement