scorecardresearch
 

G-20 Summit: 'এখানে সব চোর ডাকাত', G-20-তে ডান না পাওয়ায় নিজের সরকারের উপরেই ক্ষুব্ধ পাকিস্তানি যুবক

G-20 Summit: ইউটিউব চ্যানেল রিয়েল এন্টারটেইনমেন্ট টিভিতে আপলোড একটি ভিডিওতে অ্যাংকার সাধারণ নাগরিকদের জিজ্ঞাসা করে যে ভারতে টি-টোয়েন্টি মিটিং হচ্ছে। এই সামিটে ফ্রান্স ইউকে, ইউএস এবং ব্রিটেনের মত বড় বড় দেশ শামিল হয়েছে।বাংলাদেশকেও গেস্ট কান্ট্রি হিসেবে ডাকা হয়েছে। পাকিস্তান এবং পাকিস্তানের নাগরিকদের এই বিষয়টি কীভাবে দেখছেন?

Advertisement
'ওরা জানে সব চোর ডাকাত', G-20 নিয়ে দেশের সরকারের উপর ক্ষেপলেন পাকিস্তানি যুবক 'ওরা জানে সব চোর ডাকাত', G-20 নিয়ে দেশের সরকারের উপর ক্ষেপলেন পাকিস্তানি যুবক
হাইলাইটস
  • 'ওরা জানে সব চোর ডাকাত'
  • G-20 নিয়ে দেশের সরকারের উপর
  • ক্ষেপলেন পাকিস্তানি যুবক

G-20 Summit: ভারতীয় আয়োজিত দুদিনের জি-টোয়েন্টি সামিট চর্চা ভারতের সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীতে হচ্ছে। এই সামিটে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান সমেত দুনিয়ার বড় বড় দেশের প্রতিনিধিরা হাজির হয়েছেন। বাংলাদেশ সহ ৯ টি দেশকে অতিথি দেশ হিসেবে ডাকা হয়েছে। পাকিস্তানকে গেস্ট কান্ট্রি হিসেবে না ডাকা হওয়ায় সেখানকার নাগরিকরা নিজেদের সরকারের জমিয়ে কটাক্ষ এবং গালিগালাজ করেছেন।

ইউটিউব চ্যানেল রিয়েল এন্টারটেইনমেন্ট টিভিতে আপলোড একটি ভিডিওতে অ্যাংকার সাধারণ নাগরিকদের জিজ্ঞাসা করে যে ভারতে টি-টোয়েন্টি মিটিং হচ্ছে। এই সামিটে ফ্রান্স ইউকে, ইউএস এবং ব্রিটেনের মত বড় বড় দেশ শামিল হয়েছে।বাংলাদেশকেও গেস্ট কান্ট্রি হিসেবে ডাকা হয়েছে। পাকিস্তান এবং পাকিস্তানের নাগরিকদের এই বিষয়টি কীভাবে দেখছেন?

আমাদের আমেরিকা সার্কেল থেকে বাইরে বের হওয়া উচিত: পাকিস্তানি নাগরিক

এর জবাবে এক পাকিস্তানি ব্যক্তি বলেছেন যে যে সমস্ত দেশ এখানে যাচ্ছে, তাদের একটা বড় সুযোগ রয়েছে। বাংলাদেশকে ডাকা হয়েছে। কিন্তু আমাদের পরিস্থিতি এমন নয় যে আমাদের সেখানে ডাকবে। সবার আগে আমাদের আমেরিকার সার্কেল থেকে বাইরে বেরোতে হবে। আমাদের চিন এবং মুসলিম দেশের সার্কেলে যাওয়া উচিত। তখন আমাদের পরিস্থিতি আরও ভালো হতে পারে। আমাদের শুরু থেকে ব্যবহার করে এসেছে, এখনও করছে।

আমাদের নেতাদের কোনও সম্মান নেই

এখানে অন্য এক নাগরিক পাকিস্তান সরকারের উপর ক্ষোভ প্রকাশ করে বলেছেন আমাদের নেতাদের কোনও সম্মান নেই।তারা গোটা পৃথিবী জানে, সেখানে চোর ডাকাত বসে রয়েছে। তো কি প্রয়োজন তাদের ডাকার? সবচেয়ে বড় বিষয় মানুষের সম্মানটাই হওয়া উচিত। যখন সম্মান থাকে না তখন ডাকবে কে? বাংলাদেশকে ডাকা হয়েছে, বাংলাদেশ আমাদের দেশ ভেঙে স্বাধীন হয়েছে। আজ সব জায়গায় এগিয়ে যাচ্ছে। কারণ সেখানে নেতা ঠিক রয়েছে। আমি মনে করি যদি ইমরান খান থাকতো তাহলে হয়তো অবশ্যই ডাকত।

Advertisement

এই ব্যক্তি আরও বলেছেন যে ইন্ডিয়ার মানুষও বলছে যে আপনার দেশের চোর ডাকাতের কবলে রয়েছে। যদি এটাই পরিস্থিতি থাকে তাহলে আমরা কখনও উন্নতি করতে পারব না। আপনি দিন দিন পিছিয়ে পড়বেন। নিজের দেশের জন্য আমাদের মিথ্যা কথা বলে লড়তে হয়। ভেতর থেকে আমরাও জানি যে চোর ডাকাতের কাছে আমাদের দেশ জিম্মা রয়েছে। ২০১০ সালে আমি দুবাই গিয়েছিলাম। সেখানে পাকিস্তানীদের কোনও কদর নেই।

পাকিস্তান ভুল করে স্বাধীন হয়ে গিয়েছে: পাকিস্তানি ব্যক্তি

এক অন্য পাকিস্তানি বরিষ্ঠ নাগরিক জানিয়েছেন যে ৭৫ বছর হয়ে গিয়েছে, পাকিস্তান ভুল করে স্বাধীন হয়েছে। যে সমস্ত লোকেরা ওই সময়ে দেশভাগের বিরোধিতা করেছিলেন, তারা ঠিক করেছিলেন। এমন হওয়া উচিত ছিল না। একজন পাক অধিকৃত কাশ্মীরের ব্যক্তিরা বলেন যে, ভারত আমাদের চেয়ে অনেক এগিয়ে রয়েছে। ভারত অধিকৃত কাশ্মীরে আমাদের চেয়ে অনেক বেশি সুবিধা রয়েছে। তাদের সঙ্গে আমাদের কোনও তুলনা হয় না। এক ব্যক্তি বলেন যে, বাংলাদেশ পরমাণু শক্তি নয়। তবু তাদের জি-টোয়েন্টি সামিটে ডাকা হয়েছে। আমাদের জন্য এটি কতটা অপমানজনক বিষয় যে, আমরা পরমাণু শক্তি হওয়ার পরেও আমাদের কেউ খোঁজ খবর নেয় না।

 

Advertisement