scorecardresearch
 

ভয়ঙ্কর হামলার পর হিজবুল্লা-ইজরায়েল দু'পক্ষই যুদ্ধ থেকে পিছু হঠল, হঠাৎ কী হল?

ইজরায়েলের শক্তিশালী হামলার পরই হিজবুল্লাহ তাদের পদক্ষেপ প্রত্যাহার করে নেয়। হিজবুল্লাহ নেতা শেখ হাসান নাসরাল্লাহ রোববার এক টেলিভিশন ভাষণে বলেছেন, তার পক্ষ থেকে ইসরায়েলের ওপর কোনও হামলা হবে না।

Advertisement
ভয়ঙ্কর হামলার পর হিজবুল্লা-ইজরায়েল দু'পক্ষই যুদ্ধ থেকে পিছু হঠল, হঠাৎ কী হল? ভয়ঙ্কর হামলার পর হিজবুল্লা-ইজরায়েল দু'পক্ষই যুদ্ধ থেকে পিছু হঠল, হঠাৎ কী হল?

ইজরাইল এবং হিজবুল্লার মধ্যে রবিবার হওয়া ভীষণ হামলার ঘটনাযর পর দুই গোষ্ঠীই এখন যুদ্ধ থেকে পিছনে হঠে গিয়েছেন। রবিবার রাতে হিজবুল্লা চিফ শেখ হাসান নাসের আল্লাহ ঘোষণা করে দিয়েছিলেন যে, এখন তাদের তরফ থেকে কোনও হামলা করা হবে না। এরপরে সোমবার ইজরাইল তাদের উপর আক্রমণ বন্ধ করে দিয়েছে। বলা হচ্ছে যে আমেরিকার মধ্যস্থতায় সিজ ফায়ারের কথাবার্তা চলছে। এটাই কারণ যে দুই পক্ষই তাতে প্রভাবিত না হওয়ার চেষ্টা করছে। যদিও দুই তরফের তরফে প্রতিক্রিয়া সামনে এসেছে। দু'তরফেই নিজের নিজের দাবি রাখা হয়েছে। হিজবুল্লা চিফ বলেছেন যে তারা কয়েকশো রকেট এবং ড্রোন আক্রমণ করে এক ইজরাইলি সেনা সেন্টারকে আক্রমণের লক্ষ্যমাত্রা বানিয়েছে তারা। ইজরাইল এই দাবি খন্ডন করেছে।

হিজবুল্লাহর মতে, ইসরাইলি হামলায় তাদের কোনও ক্ষতি হয়নি। গত মাসে বৈরুতে তাদের শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুর হত্যার প্রতিশোধ নিতেই এই হামলা। ইজরায়েলি সেনাবাহিনী ভিন্ন দাবি করেছে। আইডিএফ প্রধান হাগারি রোববার বলেছেন যে হিজবুল্লাহ ইজরায়েলের কোনও সামরিক ঘাঁটি লক্ষ্য করে সফল হয়নি। তারা সমস্ত রকেট বাতাসে ছুড়েছে।

হিজবুল্লাহ ও ইজরায়েল যুদ্ধ থেকে সরে আসে
তিনি আরও দাবি করেছেন যে ইজরায়েলি হামলায় ৬ হিজবুল্লাহ সন্ত্রাসী নিহত হয়েছে, যার মধ্যে হিজবুল্লাহ তিনজনের তথ্য দিয়েছে। পুরো বিষয়টির ওপর নজর রাখছে আমেরিকা। তিনি ইজরায়েল ও হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা অবসানের কথা বলেছেন। তবে এরই মধ্যে ইজরায়েল ও হিজবুল্লাহ উভয় পক্ষ থেকে ইঙ্গিত পাওয়া গিয়েছে যে তারা আর যুদ্ধের উসকানি দেবে না। 

হিজবুল্লাহ নেতা বলেছেন- এখন হামলা করবে না
ইজরায়েলের শক্তিশালী হামলার পরই হিজবুল্লাহ তাদের পদক্ষেপ প্রত্যাহার করে নেয়। হিজবুল্লাহ নেতা শেখ হাসান নাসরাল্লাহ রোববার এক টেলিভিশন ভাষণে বলেছেন, তার পক্ষ থেকে ইসরায়েলের ওপর কোনও হামলা হবে না। তিনি বলেছেন, গাজায় চলমান যুদ্ধবিরতি নিয়ে কাতারে আলোচনা চলছে। এমতাবস্থায়, তিনি এটিকে ব্যাহত করতে চান না, তাই এখন ইজরায়েল আক্রমণ করবেন না।

Advertisement

ইজরায়েল ও হিজবুল্লাহর মধ্যে তুমুল যুদ্ধ হয়
রবিবার, হিজবুল্লাহ ইসরায়েলে একযোগে ৩২০টি ড্রোন হামলা চালিয়েছে এবং ১১টি সামরিক লক্ষ্যবস্তুকে লক্ষ্যবস্তু করেছে। জবাবে ইজরায়েলও লেবাননে শতাধিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালায়। এরপর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তেল আবিবে বলেন, "যা হয়েছে তা গল্পের শেষ নয়। হিজবুল্লাহ রকেট ও ড্রোন দিয়ে ইসরাইল আক্রমণ করার চেষ্টা করেছে।"

নেতানিয়াহু বলেছেন- আমরা রকেটটি বাতাসে ছুড়েছি
নেতানিয়াহু আরও বলেন, আমরা আইডিএফকে নির্দেশ দিয়েছি হুমকি নির্মূল করতে প্রয়োজনীয় অভিযান পরিচালনা করতে। আমাদের সেনাবাহিনী বাতাসে শত শত রকেট ধ্বংস করেছে, যেগুলো আমাদের বেসামরিক ও নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করার জন্য ডিজাইন করা হয়েছিল। আমরা হিজবুল্লাহকে বিধ্বংসী আঘাতে আঘাত করেছি। তিন সপ্তাহ আগে, আমরা এর চিফ-অফ-স্টাফকে বরখাস্ত করেছি। আজ হামলা বানচাল করা হয়েছে।

 

Advertisement