scorecardresearch
 

China Earthquake: চিনের মাটিতে শক্তিশালী ভূমিকম্প, শতাধিক মৃত্যু-হাহাকার

চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার (CENC) অনুসারে, সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভবত হয়। গানসুর প্রাদেশিক জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে যে ভূমিকম্পের তীব্রতা এতটাই শক্তিশালী ছিল যে অনেক ভবন ধসে পড়ে, এতে ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে অন্তত ১১১ জন প্রাণ হারিয়েছেন, এবং অনেকে আহত হন। এলাকায় ত্রাণ কাজ চলছে।

Advertisement
China Earthquake China Earthquake

সোমবার গভীর রাতে চিনের গানসু প্রদেশে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৬.২। চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার (CENC) অনুসারে, সোমবার রাতে ২৩:৫৯ মিনিটে উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়।

গানসুর প্রাদেশিক জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা এতটাই শক্তিশালী ছিল যে অনেক ভবন ধসে পড়েছে। এপি রিপোর্ট অনুযায়ী, গানসু ও কিংহাই প্রদেশে ৬.২ মাত্রার ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত হয়েছে। সেখানে আহত হয়েছে কয়েক ডজন। এলাকায় ত্রাণ কাজ চলছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, কাউন্টি, দিয়াওজি এবং কিংহাই প্রদেশে ধ্বংসাবশেষের নীচে বহু মানুষ মারা গেছে। কয়েক ডজন মানুষ আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

সিইএনসি জানিয়েছে যে ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ৩৫.৭ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ১০২.৭৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ১০ কিলোমিটার গভীরতায় রেকর্ড করা হয়েছিল। জরুরি পরিষেবাগুলি মানুষকে সাহায্য করতে শুরু করেছে এবং দুর্গতদের সাহায্য করার জন্য উদ্ধার কাজে  তৎপরতা চালানো হচ্ছে।

আরও পড়ুন

 

অনেক বহুতল ভেঙে পড়েছে
ভূমিকম্প সম্পর্কে তথ্য দিয়ে চিনের জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল খুবই শক্তিশালী এবং এর কারণে অনেক ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের পর ত্রাণ ও উদ্ধার কাজ চলছে। ধ্বংসস্তূপের নীচে বহু মানুষ চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

পাকিস্তানেও বিপদ
সোমবার পাকিস্তানেও ৫.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল। তবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর নেই। ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার (NSMC) অনুসারে, ভূমিকম্পটি ১৩৩ কিলোমিটার গভীরে হয়েছিল এবং এর কেন্দ্রস্থল ছিল ভারতের জম্মু ও কাশ্মীর। রাজধানী ইসলামাবাদের পাশাপাশি অন্যান্য শহরেও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে।

Advertisement

Advertisement