scorecardresearch
 

Abaya: হিজাব নিষিদ্ধই ছিল, মুসলিম ছাত্রীরা এবার আবায়াও পরতে পারবেন না ফ্রান্সে

স্কুলে মুসলিম ছাত্রীদের আবায়া(বোরখা জাতীয়) পোশাক পরা নিষিদ্ধ করতে চলেছে ফ্রান্স। রবিবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষার ক্ষেত্রে ফ্রান্সের কঠোর ধর্মনিরপেক্ষ আইন রয়েছে। এই পোশক সেই আইন লঙ্ঘন করছে। 

Advertisement
ফ্রান্সের স্কুলে নয়া নিয়ম ফ্রান্সের স্কুলে নয়া নিয়ম
হাইলাইটস
  • স্কুলে মুসলিম ছাত্রীদের আবায়া(বোরখা জাতীয়) পোশাক পরা নিষিদ্ধ করতে চলেছে ফ্রান্স।
  • রবিবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষার ক্ষেত্রে ফ্রান্সের কঠোর ধর্মনিরপেক্ষ আইন রয়েছে। এই পোশক সেই আইন লঙ্ঘন করছে। 
  • 'স্কুলে আর আবায়া পরা যাবে না,' TF1 টেলিভিশনকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল।

স্কুলে মুসলিম ছাত্রীদের আবায়া(বোরখা জাতীয়) পোশাক পরা নিষিদ্ধ করতে চলেছে ফ্রান্স। রবিবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষার ক্ষেত্রে ফ্রান্সের কঠোর ধর্মনিরপেক্ষ আইন রয়েছে। এই পোশক সেই আইন লঙ্ঘন করছে। 

'স্কুলে আর আবায়া পরা যাবে না,' TF1 টেলিভিশনকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল। ৪ সেপ্টেম্বর থেকে ফ্রান্সের প্রতিটি স্কুলে এই নিয়ম আরোপ করা হবে বলে জানান তিনি। 

এই নতুন নয়। গত কয়েক মাস ধরেই ফ্রান্সের স্কুলগুলিতে আবায়া পরা বিতর্ক চলছে। স্কুলে ধর্মনিরপেক্ষতা এবং নিরাপত্তার স্বার্থে, এর আগে ছাত্রীদের হিজাব পরা নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন

ফ্রান্সের ডান এবং অতি ডানপন্থীরা যদিও এই নিষেধাজ্ঞার পক্ষেই সায় দিয়েছেন। অন্যদিকে বামদের যুক্তি, এতে নাগরিক স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে।

শিক্ষক ও অভিভাবকদের মধ্যে ইস্যুতে স্কুলে আবায়া ক্রমবর্ধমানভাবে পরিধান করা এবং স্কুলের মধ্যে উত্তেজনার খবর পাওয়া গেছে।

ফরাসি শিক্ষামন্ত্রী স্কুলে ধর্মনিরপেক্ষতার ব্যাখা করে বলেন, 'আপনি একটি শ্রেণীকক্ষে প্রবেশ করবেন। সেখানে কিন্তু আপনি খালি দেখে পড়ুয়াদের ধর্ম সনাক্ত করতে পারবেন না'।

২০০৪ সালে এক আইনও পাশ হয় ফ্রান্সে। তাতে স্কুলে ছাত্রদের ধর্মীয় ইঙ্গিতপূর্ণ চিহ্ন বা পোশাক পরা নিষিদ্ধ করা হয়৷ শুধু মুসলিমদের হিজাবই নয়। এর মধ্যে রয়েছে বড় ক্রস, ইহুদি কিপ্পার মতো পোশাকও রয়েছে।

আইনত হিজাব নিষিদ্ধ। তবে আবায়া নিষিদ্ধ ছিল না। আবায়া কী? অনেকটা বোরখার মতোই লম্বা, ঢিলে পোশাক। কালো ছাড়াও অন্য বিভিন্ন রঙে হয়। ইসলামীয় ধর্মবিশ্বাস মেনে পরা হয়। আইনত এটি হিজাব না হওয়ায় এতদিন সম্পূর্ণ নিষেধাজ্ঞার অধীনে আসেনি।

কিন্তু শিক্ষা মন্ত্রক গত বছরের নভেম্বরে এই বিষয়ে একটি সার্কুলার জারি করে। তাতে আবায়াকেও নিষিদ্ধ করা হয়। কারণ হিসাবে বলা হয়, 'প্রকাশ্যে ধর্মীয় বিশ্বাস দেখাতে এটি পরা হয়।' তবে উল্লেখযোগ্য বিষয় হল, এরই সঙ্গে মাথার ফেট্টি(ব্যান্ডানা) লং স্কার্টও নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

TAGS:
Advertisement