scorecardresearch
 

Israel Attack on Lebanon: মধ্যপ্রাচ্যে যুদ্ধ লেগে গেল? লেবাননে হিজবুল্লা নিকেশে ধ্বংসলীলা চালাচ্ছে ইজরায়েল, ঠিক কী ঘটছে, বিস্তারিত

Middle East War-like Situation: লেবাননে একের পর এক বিস্ফোরণ ঘটাচ্ছে ইজরায়েলের যুদ্ধবিমান (Israel Fighter jet)। হিজবুল্লাহ প্রধান হাসান নাসারল্লাহ (Hassan Nasarallah) রীতিমতো সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন, ইজরায়েল যা করছে, তা আসলে যুদ্ধ ঘোষণা।

Advertisement
লেবাননে ইজরায়েলের হামলা লেবাননে ইজরায়েলের হামলা
হাইলাইটস
  • 'ইজরায়েল যা করছে, তা আসলে যুদ্ধ ঘোষণা'
  • হাজারের বেশি রকেট লঞ্চার ধ্বংস করে দিয়েছে
  • মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি

Isreal Attack on Lebanon: লেবাননে ইজরায়েলের মারাত্মক হামলায় ধ্বংসলীলা চলছে। প্রথমে পেজার ও তারপর ওয়াকি টকি, সোলার প্যানেল, ল্যাপটপ ও রেডিয়ো সহ একের পর ইলেক্ট্রনিক্স ডিভাইস বিস্ফোরণ ঘটছে। এই পরিস্থিতি শুধু লেবাননেই নয়, গোটা মধ্যপ্রাচ্যেই (War in Middle-East) চলছে। এহেন পরিস্থিতিতেই ইজরায়েলের যুদ্ধবিমান ফের অ্যাটাক করল লেবাননে।

'ইজরায়েল যা করছে, তা আসলে যুদ্ধ ঘোষণা'

লেবাননে একের পর এক বিস্ফোরণ ঘটাচ্ছে ইজরায়েলের যুদ্ধবিমান (Israel Fighter jet)। হিজবুল্লাহ প্রধান হাসান নাসারল্লাহ (Hassan Nasarallah) রীতিমতো সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন, ইজরায়েল যা করছে, তা আসলে যুদ্ধ ঘোষণা। হাসান নাসারল্লাহ যখন সাংবাদিক সম্মেলন করছেন, তখনই লেবাবনে একের পর এক রকেট হামলা চালাচ্ছে। হিজবুল্লার ১ হাজারের বেশি রকেট লঞ্চারকেই ধ্বংস করে দিয়েছে ইজরায়েল।

আরও পড়ুন

লেবানেন ইজরায়েলের হামলা
লেবানেন ইজরায়েলের হামলা

হাজারের বেশি রকেট লঞ্চার ধ্বংস করে দিয়েছে

ইজরায়েল সেনার আইডিএফ দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর একাধিক ঠিকানায় হামলা চালিয়েছে। হাজারের বেশি রকেট লঞ্চার ধ্বংস করে দিয়েছে। হিজবুল্লাহ গোষ্ঠী এই রকেট লঞ্চারগুলি তৈরি করেছিল ইজরায়েলে হামলা চালানোর জন্য। ইজরায়েলের সেনা লেবাননে ১ হাজার ব্যারেলের প্রায় ১ হাজারের বেশি রকেট লঞ্চার ধ্বংস করে দিয়েছে।

মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি

যদিও লেবাননে একের পর এক হামলায় এখনও পর্যন্ত দায় নিতে চায়নি ইজরায়েল। ইতিমধ্যেই লেবাননে পেজার ও ওয়াকি টকি-তে বিস্ফোরণে ৩৫ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই মুহূর্তে মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি। এবং যে দিকে যাচ্ছে, তাতে যুদ্ধ লাগার সম্ভাবনা প্রবল। পরিস্থিতি দেখে একাধিক বিমান পরিবহণ সংস্থা লেবাননগামী বিমান বাতিল করছে।

লেবাননে মৃত্যু মিছিল
লেবাননে মৃত্যু মিছিল

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে ভারতের কী অবস্থান?

Advertisement

অন্যদিকে প্যালেস্তাইনে যে এলাকা ইজরায়েল দখল করে রেখেছে, তা আগামী ১২ মাসের মধ্যে ছেড়ে দেওয়ার দাবিতে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় (UN General Assembly)-তে যে রেজোলিউশন আনা হয়েছিল, সেই রেজোলিউশনে ভোটদানে বিরত থাকল ভারত। বিজনেস স্ট্যান্ডার্ড-এর খবর অনুযায়ী, দিল্লির কূটনৈতিক অবস্থান হল, আলোচনা ও কূটনীতির মাধ্যমে সমস্যার সমাধান করা। ভাগাভাগি না করে সেতুবন্ধন করা। ১৯৩ সদস্যের রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় বুধবার রেজোলিউশন আনা হয়েছিল। প্যালেস্তাইনে ইজরায়েলের দখল করা এলাকা ১২ মাসের মধ্যে ছেড়ে দেওয়ার পক্ষে ভোট দেয় ১২৪টি দেশ। বিপক্ষে ভোট দেয় ১৪টি দেশ। ৪৩টি দেশ ভোটদানে অংশ নেয়নি। তার মধ্যে ভারতও রয়েছে 

Advertisement