scorecardresearch
 

Israel-Palestine War: ইজরায়েলের উপর ৫ হাজার রকেট হামলা হামাসের, মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু

ইজরায়েলকে লক্ষ্য করে প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীর রকেট নিক্ষেপ। ইজরায়েলের যুদ্ধ ঘোষণা। সংবাদ সংস্থা এএফপি জানায়, প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীরা শনিবার কাকভোরে ইজরায়েলের কয়েক ডজন রকেট নিক্ষেপ করে। এতে এক মহিলার মৃত্যুও হয়।

Advertisement
হামাসের ৫ হাজার রকেট নিক্ষেপ হামাসের ৫ হাজার রকেট নিক্ষেপ
হাইলাইটস
  • ইজরায়েলকে লক্ষ্য করে প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীর রকেট নিক্ষেপ
  • ইজরায়েলের যুদ্ধ ঘোষণা
  • প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীরা শনিবার কাকভোরে ইজরায়েলের কয়েক ডজন রকেট নিক্ষেপ করে

Israel-Palestine War: ইজরায়েলকে লক্ষ্য করে প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীর রকেট নিক্ষেপ। ইজরায়েলের যুদ্ধ ঘোষণা। সংবাদ সংস্থা এএফপি জানায়, প্যালেস্তাইন সন্ত্রাস গোষ্ঠীরা শনিবার কাকভোরে ইজরায়েলের কয়েক ডজন রকেট নিক্ষেপ করে। এতে এক মহিলার মৃত্যুও হয়। এই হামলার পর ইজরায়েলে যুদ্ধ ঘোষণা করে। ইজরায়েলে সরকার নাগরিকদের বাড়ির ভিতরে থাকার পরামর্শ দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকা থেকে ইজরায়েলের অনেক আবাসিক এলাকায় রকেট ছোড়া হয়। ইজরায়েলে সেনাবাহিনী জানিয়েছে, অর্থনৈতিক ও সাংস্কৃতিক রাজধানী তেল-আভিভ পর্যন্ত বিমান হামলার সাইরেনের শব্দ শোনা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ভোরে বোমাবর্ষণ চলে প্রায় ৩০ মিনিট। ইজরায়েলের উদ্ধারকারী দল 'ম্যাগেন ডেভিড অ্যাডম' জানিয়েছে, দক্ষিণ ইজরায়েলের একটি আবাসন ভবনে রকেট পড়ে। তাতে ৭০ বছর বয়সী এক মহিলা গুরুতর আহত হন। এক ২০ বছর বয়সী যুবকও জখম হন।

আরও পড়ুন

ইজরায়েলের বিরুদ্ধে নতুন সামরিক অভিযানের সূচনা: হামাস
গাজা ও ইজরায়েলের মধ্যে অস্থিতিশীল সীমান্তে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনার পরিবেশ। তারই মধ্যে সন্ত্রাস গোষ্ঠীরা এমন এক সময়ে ইজরায়েলের রকেট নিক্ষেপ করে।

সন্ত্রাস গোষ্ঠী সংগঠন হামাসের নেতা মহম্মদ ডেফ এক বিবৃতিতে বলেছেন, হামাস ইজরায়েলের বিরুদ্ধে নতুন করে সামরিক অভিযান শুরু করেছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’। সংবাদসংস্থার মতে, হামাস শনিবার ভোরে ইজরায়েলে ৫ হাজার রকেট নিক্ষেপ করেছে।

ডেফ বিবৃতিতে জানিয়েছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে যথেষ্ট হয়েছে। আমরা সমস্ত ফিলিস্তিনিদেরকে ইজরায়েলের মোকাবিলা করার আহ্বান জানাই।" ইজরায়েল বেশ কয়েকবার মহম্মদ ডেফকে হত্যার চেষ্টা করেছে, কিন্তু প্রতিবারই বেঁচে যান।"

গাজা স্ট্রিপের বিবাদ কী কারণে?
গাজা স্ট্রিপ একটি ছোট ফিলিস্টাইন ভূখণ্ড। যা মিশর এবং ইজরায়েলের মধ্যে ভূমধ্যসাগরীয় উপকূলে অবস্থিত। প্যালেস্তাইন একটি আরব এবং সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত এলাকা। এরা 'হামাস' দ্বারা শাসিত। যারা ইজরায়েল বিরোধী সন্ত্রাসী গোষ্ঠী। কারণ, প্যালেস্তাইন এবং অন্যান্য অনেক মুসলিম দেশ ইজরাইলকে ইহুদি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকার করে।

Advertisement

১৯৪৭ সালের পর, জাতিসংঘ প্যালেস্তাইনকে ইহুদি এবং আরব রাষ্ট্রে বিভক্ত করেছিল। তখন থেকে প্যালেস্তাইন ও ইজরায়েলের মধ্যে বিরোধ অব্যাহত রয়েছে। যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এটিকে একটি ইহুদি রাষ্ট্র হিসাবে গ্রহণ করা এবং অন্যটি হল গাজা উপত্যকা যা ইজরায়েলের প্রতিষ্ঠা। তারপর থেকে, এটি ইজরায়েল এবং অন্যান্য আরব দেশগুলির মধ্যে সংঘর্ষের কারণ হিসাবে প্রমাণিত হয়েছে।

Advertisement