scorecardresearch
 

Israel Attacks Iran: মিসাইল, রকেট ছাড়াই ইরানকে কাঁপিয়ে দিল ইজরায়েল, কীভাবে হল অ্যাটাক?

Israel Attacks Iran: পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বন্দর পরিবহণ নেটওয়ার্ক, জ্বালানি বিতরণ ব্যবস্থা এবং মিউনিসিপ্যাল ​​নেটওয়ার্ক এই সাইবার হামলার শিকার হয়েছে। তুর্কমেনিস্তানে একদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলছিলেন, অন্যদিকে তেহরানে সাইবার হামলা চালাচ্ছে ইজরায়েল।

Advertisement
মিসাইল, রকেট ছাড়াই ইরানকে কাঁপিয়ে দিল ইজরায়েল, কীভাবে হল অ্যাটাক? মিসাইল, রকেট ছাড়াই ইরানকে কাঁপিয়ে দিল ইজরায়েল, কীভাবে হল অ্যাটাক?

Israel Attacks Iran: ইরানের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলার যোগ্য জবাব দিয়েছে ইজরায়েল। এবারের হামলা আকাশ থেকে হয়নি, মাটি থেকেও হয়নি, ক্ষেপণাস্ত্র বা রকেটও ব্যবহার করা হয়নি, তবে এবার সবচেয়ে ভয়ঙ্কর সাইবার হামলা চালিয়েছে ইজরায়েল।
প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নির্দেশে ইজরায়েলি বিশেষজ্ঞরা নিজ দেশে যে হামলা চালিয়েছে তা ইরানের কোমর ভেঙে দিয়েছে। এই সাইবার হামলার কবলে পড়েছে ইরানের পুরো ব্যবস্থা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরান সরকার ও তাদের পারমাণবিক ঘাঁটিতে সাইবার হামলা হয়েছে। এর মাধ্যমে পরমাণু সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেছে ইজরায়েল। ইরানের সুপ্রিম কাউন্সিল অফ সাইবারস্পেসের প্রাক্তন সেক্রেটারি ফিরোজাবাদির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে ইরানের সরকারের তিনটি শাখাই এই সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।
হামলার মুখে পড়েছে বিচার বিভাগ, আইনসভা ও নির্বাহী বিভাগ। যেসব প্রতিষ্ঠানে হামলা হয়েছে তাদের তালিকা থেকে বোঝা যায় আঘাত কতটা গভীর।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বন্দর পরিবহণ নেটওয়ার্ক, জ্বালানি বিতরণ ব্যবস্থা এবং মিউনিসিপ্যাল ​​নেটওয়ার্ক এই সাইবার হামলার শিকার হয়েছে। তুর্কমেনিস্তানে একদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলছিলেন, অন্যদিকে তেহরানে সাইবার হামলা চালাচ্ছে ইজরায়েল। ইজরায়েল আগেই হুমকি দিয়েছিল, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়ে ইরান বড় ভুল করেছে। এর জন্য তাকে মূল্য দিতে হবে।

ইজরায়েল তার হুমকিকে সঠিক প্রমাণ করেছে। ইরানের পরমাণু স্থাপনা ও তেল স্থাপনাগুলোকে লক্ষ্য না করার জন্য ইজরায়েলকে সতর্ক করে আসছিল আমেরিকা। ইজরায়েলও সরাসরি আক্রমণ না করলেও সাইবার হামলার মাধ্যমে ইরানকে যোগ্য জবাব দিয়েছে। এটিই ইরানের ওপর ইসরায়েলের প্রথম হামলা।

দ্বিতীয় আক্রমণ কবে হয় সেটাই দেখার। তবে ইরান ও ইজরায়েলের দীর্ঘ বৈরিতার মধ্যে এটাই প্রথম নয় যে ইজরায়েল সাইবার হামলা চালিয়েছে। সাইবার হামলায় ইজরায়েলকে বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হয়। ইজরায়েল ১৪ বছর ধরে এ ধরনের হামলা চালিয়ে আসছে। সাইবার হামলায় ইসরায়েলকে বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হয়।

Advertisement

সাম্প্রতিক পেজার এবং ওয়াকি-টকি বিস্ফোরণের পর মনে করা হচ্ছে, শত্রুর ক্ষতি করার জন্য ইজরায়েলের কাছে অনেক অস্ত্র রয়েছে। এর গোয়েন্দা সংস্থা মোসাদ এরই মধ্যে এ ধরনের অনেক হামলা চালিয়েছে। শত্রুকে যোগ্য জবাব দিয়েছে। ২০১০ সালের জুনে, ইসরায়েলের 'স্টক্সনেট ভাইরাস' ইরানের বুশেহরের পারমাণবিক কেন্দ্রের কম্পিউটারগুলিতে আক্রমণ করেছিল।

ইসরায়েলের 'স্টক্সনেট ভাইরাস' ইরানের ৩০ হাজার কম্পিউটারে আঘাত করেছে
এই সাইবার হামলায় ৩০ হাজার কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এপ্রিল ২০১১ সালে, ইরানের পারমাণবিক কেন্দ্র আবার 'স্টারস' নামের একটি ভাইরাসের মাধ্যমে অনুপ্রবেশ করে। ২০১১ সালের নভেম্বরে ইরান জানতে পারে 'ডিউক' নামের একটি নতুন ভাইরাস ক্ষতি করছে। এর উদ্দেশ্য ছিল ইরানের পারমাণবিক কেন্দ্রগুলোকে লক্ষ্যবস্তু করা। এপ্রিল ২০১১ সালে, ইরান 'ভাইপার' নামক ম্যালওয়্যার শনাক্ত করে। ২০১২ সালের মে মাসে, ইরান দাবি করেছিল যে 'ফ্লেম' নামক একটি ভাইরাস সরকারি কম্পিউটার থেকে সরকারি তথ্য চুরি করার চেষ্টা করেছিল।


 

TAGS:
Advertisement