scorecardresearch
 

Hizbullah Israel Attack: ভয়ঙ্কর! হিজবুল্লাহর ১৩৫টি মিসাইলে কেঁপে উঠল ইজরায়েল, শহরজুড়ে আগুন-ধ্বংসস্তুপ

আরও একবার কেঁপে উঠল ইজরায়েল। গত এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীবার। সোমবার লেবাননের হিজবুল্লাহরা ইজরায়েলের হাইফা এলাকায় ভয়ানক হামলা চালায়। প্রায় ১৩৫টি 'ফাদি-১' মিসাইল লঞ্চ করে তারা। হাইফা ইজরায়েলের তৃতীয় বৃহত্তম শহর। এই হামলায় ১০ জনের বেশি আহত হয়েছে। একের পর এক মিসাইলের শব্দে-বিস্ফোরণে হাইফা কার্যত ধোঁয়ার চাদরে ঢেকে যায়।

Advertisement
প্রায় ১৩৫টি 'ফাদি-১' মিসাইলে কেঁপে উঠল ইজরায়েল। প্রায় ১৩৫টি 'ফাদি-১' মিসাইলে কেঁপে উঠল ইজরায়েল।
হাইলাইটস
  • আরও একবার কেঁপে উঠল ইজরায়েল। 
  • গত এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীবার।
  • সোমবার লেবাননের হিজবুল্লাহরা ইজরায়েলের হাইফা এলাকায় ভয়ানক হামলা চালায়।

আরও একবার কেঁপে উঠল ইজরায়েল। গত এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীবার। সোমবার লেবাননের হিজবুল্লাহরা ইজরায়েলের হাইফা এলাকায় ভয়ানক হামলা চালায়। প্রায় ১৩৫টি 'ফাদি-১' মিসাইল লঞ্চ করে তারা। হাইফা ইজরায়েলের তৃতীয় বৃহত্তম শহর। এই হামলায় ১০ জনের বেশি আহত হয়েছে। একের পর এক মিসাইলের শব্দে-বিস্ফোরণে হাইফা কার্যত ধোঁয়ার চাদরে ঢেকে যায়। একটানা সাইরেন বাজতে থাকে। বম্ব শেল্টারে লুকিয়ে পড়েন শহরবাসীরা। সব মিলিয়ে এক ভয়ঙ্কর অ্যাপোক্যালিপ্টিক পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে।

হিজবুল্লাহর দাবি, সোমবার সন্ধ্যা ৫টার দিকে তারা ইজরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতে রকেট ও মিসাইল হামলা চালায়। হিজবুল্লাহ এই প্রথমবার 'ফাদি-১' মিসাইল ব্যবহার করেছে। মিসাইলের ভয়ানক হামলায় হাইফার বহু বাড়ি-বিল্ডিং গুঁড়িয়ে গিয়েছে।

ফাদি কী?
হিজবুল্লাহর কাছে থাকা এই 'ফাদি' মিসাইল খুবই মারাত্মক। এটি ৮০ কিলোমিটার পর্যন্ত দূরের টার্গেটে আঘাত হানতে পারে। এটি কোনও চলমান গাড়ি থেকেও লঞ্চ করা যায়। এই মিসাইল যেকোনও ধরনের টার্গেট ধ্বংস করে দিতে পারে। এর সবচেয়ে বড় বিশেষত্ব হল, এর ফায়ার পাওয়ার। এই কারণেই এটি ইজরায়েলের আয়রন ডোম ভেদ করে ভিতরে প্রবেশ করেছে।

হাইফায় একটি বন্দরও রয়েছে। ইজরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, লেবানন থেকে হাইফায় ৫টি রকেট ছোড়া হলেও সেগুলো আটকানো হয়েছে। ইজরায়েলের উত্তর গ্যালিলি অঞ্চলের টাইবেরিয়াস থেকেও ১৫টি রকেট লঞ্চ করা হয়েছিল। এর মধ্যে কয়েকটি থামানোও হয়েছিল। কিন্তু পাঁচটি রকেট তাও এসে পড়ে।

অন্যদিকে ইজরায়েল বলছে, দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ ঘাঁটি ভাঙতে তারা সামরিক অভিযান জারি রেখেছে। বিমান হামলার পাশাপাশি স্থলভাগে অভিযান চালানো হচ্ছে। হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে এখনও পর্যন্ত ইজরায়েলের ১১ জন সেনা প্রাণ হারিয়েছেন।

 

Advertisement