scorecardresearch
 

G20 সামিট: বাইডেনের ভারত সফর, তার আগেই COVID পজিটিভ ফার্স্ট লেডি জিল

Jill Biden Covid positive: ফার্স্ট লেডি জিল বাইডেনের কোভিড পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসার পরে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও পরীক্ষা করা হয়েছিল, যদিও তার পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। হোয়াইট হাউস বলছে, প্রেসিডেন্ট নিয়মিত পরীক্ষা চালিয়ে যাবেন।

Advertisement

 US President Joe Biden Wife Covid Positive: আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেনকে সোমবার COVID-19-এ আক্রান্ত পাওয়া গেছে। তবে, তার মুখপাত্র বলেছেন যে তিনি কেবল হালকা লক্ষণগুলি অনুভব করছেন। রাষ্ট্রপতি জো বাইডেনকেও তার স্ত্রীর কোভিড পরীক্ষা পজিটিভ আসার পর পরীক্ষা করা হয়েছিল, যদিও তার রেজাল্ট নেগেটিভ এসেছিল।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বলেছেন, প্রেসিডেন্ট  নিয়মিত পরীক্ষা চালিয়ে যাবেন এবং লক্ষণগুলির জন্য তার ওপর পর্যবেক্ষণ চালান  হবে। মিডিয়া রিপোর্ট অনুসারে, গত অগাস্টে, সাউথ ক্যারোলিনায় ছুটি কাটানোর সময়, জিল বাইডেনের  কোভিড পরীক্ষা পজিটিভ এসেছিল। প্রেসিডেন্ট জো বাইডেনও গত জুলাই মাসে কোভিড পজিটিভ হয়েছিলেন। কমিউনিকেশন পরিচালক এলিজাবেথ আলেকজান্ডার বলেছেন যে জিল বাইডেন বর্তমানে ডেলাওয়্যারে তার রেহোবোথ বিচের বাড়িতে থাকবেন।

প্রেসিডেন্ট বাইডেনের ভারত সফর
 জিল বাইডেনের কোভিড পজিটিভ হওয়ার খবরটি প্রেসিডেন্ট বিডেনের ভারত সফরের কিছুক্ষণ আগে এসেছে। এতে প্রেসিডেন্টের বিদেশ ভ্রমণ পরিকল্পনায় কোনো প্রভাব পড়বে কি?  এ বিষয়ে প্রশ্ন করা হলে হোয়াইট হাউস থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। G20 সম্মেলনে যোগ দিতে তিনি বৃহস্পতিবার নয়াদিল্লি সফর করবেন, এরপর রবিবার হ্যানয়ের উদ্দেশ্যে তার নির্ধারিত ফ্লাইট রয়েছে।

আরও পড়ুন

মিডিয়া রিপোর্ট অনুসারে, ফার্স্ট লেডির কোভিড সংক্রমণের ঘোষণার পরে জানান হয়েছে প্রেসিডেন্ট বাইডেনের অফিসিয়াল সময়সূচী। G20 সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার তিনি নয়াদিল্লির উদ্দেশ্যে রওনা হবেন, এরপর রবিবার হ্যানয়ের উদ্দেশ্যে তার নির্ধারিত ফ্লাইট রয়েছে।

জিল বাইডেন ভারতে আসবেন না?
জো বাইডেন আগামী সপ্তাহে  G20 -তে অংশ নিতে দুই দিনের মধ্যে অর্থাৎ ৭ সেপ্টেম্বর দিল্লিতে আসতে চলেছেন। তার সঙ্গে জিল বাইডেনেরও আসার কথা ছিল। তবে এখন জিল বাইডেন করোনা পজিটিভ হওয়ার পর তিনি  ভারত সফর করবেন কি না সেটাই দেখার বিষয়। আমেরিকা এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য দেয়নি।  হোয়াইট হাউস জানিয়েছিল যে মার্কিন রাষ্ট্রপতি বাইডেন ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। এর পরে, জো বাইডেন ১০ সেপ্টেম্বর G20 বৈঠকে যোগদানের পরে ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা হবেন।

Advertisement

বাইডেন ২০২৪-এর জন্য প্রচার চালাচ্ছেন
রাষ্ট্রপতি বাইডেন বর্তমানে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের মাঝখানে রয়েছেন ।  ভোটারদের জন্য মূল উদ্বেগ হল তার বয়স। সবচেয়ে বয়স্ক বর্তমান প্রেসিডেন্টকে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট করতে, কিছু রিপাবলিকান তাকে হোয়াইট হাউসে আরও চার বছর দিতে আপত্তি জানিয়েছে। তবে প্রেসিডেন্ট বাইডেনের সমর্থকরা বলছেন, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য তিনি শারীরিক ও মানসিকভাবে ফিট।

Advertisement