scorecardresearch
 

Lebanon Pager Blasts: লেবানন বিস্ফোরণে ঘাতক 'পেজার', জখম প্রায় ৩ হাজার; কী এই ডিভাইস-কীভাবে কাজ?

লেবাননে পেজারে পরপর বিস্ফোরণের কারণে ২৭৫০ জনেরও বেশি আহত বলে জানা গেছে। এখনও পর্যন্ত ৮ জন মারা গেছে বলে খবর। রয়টার্স সূত্রে খবর, বিস্ফোরণটি হিজবুল্লাহ সংগঠন পেজারের মাধ্যমে ঘটেছে। এই পেজারগুলি হিজবুল্লাহ যোদ্ধারা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহার করত। কিন্তু এটি হ্যাক করে বিস্ফোরণ ঘটায়। লেবানন ও সিরিয়ার কয়েকটি এলাকায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটেছে।

Advertisement
লেবানন বিস্ফোরণে ঘাতক 'পেজার' লেবানন বিস্ফোরণে ঘাতক 'পেজার'

লেবাননে পেজারে পরপর বিস্ফোরণের কারণে ২৭৫০ জনেরও বেশি আহত বলে জানা গেছে। এখনও পর্যন্ত ৮ জন মারা গেছে বলে খবর। রয়টার্স সূত্রে খবর, বিস্ফোরণটি হিজবুল্লাহ সংগঠন পেজারের মাধ্যমে ঘটেছে। এই পেজারগুলি হিজবুল্লাহ যোদ্ধারা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহার করত। কিন্তু এটি হ্যাক করে বিস্ফোরণ ঘটায়। লেবানন ও সিরিয়ার কয়েকটি এলাকায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটেছে। পেজার ফেটে যাওয়ার কারণে বিস্ফোরণটি ঘটে, যা দেখে হতবাক সকলেই। কী এই পেজার, কীভাবে কাজ করে?

বিস্ফোরণে ইজরাইল যোগ বলেই অভিযোগ করা হচ্ছে। পেজারে কীভাবে বিস্ফোরণ ঘটতে পারে জেনে নিন।

পেজার কী?
পেজার একটি ডিভাইস যা বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে ব্যবহৃত হয়। ১৯৯০ এর দশকে এর জনপ্রিয় ছিল, বিশেষ করে ডাক্তার, ব্যবসায়ী এবং জরুরি পরিষেবা পেশাদারদের জন্য। পেজারের কাজ হল রেডিও সিগন্যালের মাধ্যমে টেক্সট মেসেজ গ্রহণ করা। এটি প্রধানত তখন ব্যবহার হত যখন মোবাইল ফোন এত জনপ্রিয় ছিল না। আজও, পেজারগুলি স্বাস্থ্যসেবা এবং জরুরি পরিষেবাগুলির মতো নির্দিষ্ট শিল্পগুলিতে ব্যবহার করা হয় কারণ তারা যোগাযোগের একটি নির্ভরযোগ্য মাধ্যম।

আরও পড়ুন

কীভাবে একটি পেজার কাজ করে?
পেজার রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে চলে। যখন কেউ বার্তা পাঠাতে চায়, পেজার নেটওয়ার্ক বার্তা পাঠায়, যা পেজার ডিভাইসটি গ্রহণ করে। এই প্রক্রিয়ায় কোনো ইন্টারনেট বা কলিং সুবিধার প্রয়োজন নেই। 
এ কারণে প্রত্যন্ত অঞ্চল এবং মোবাইল নেটওয়ার্ক নেই এমন জায়গায়ও পেজার কাজ করতে পারে। পেজার তিন ধরনের আছে: 

১. ওয়ান-ওয়ে পেজার- এতে শুধুমাত্র মেসেজ পাওয়া যাবে।
২. দ্বিমুখী পেজার- এতে মেসেজ পাওয়ার পাশাপাশি রিপ্লাইও পাঠানো যাবে।
৩. ভয়েস পেজার- এতে ভয়েস মেসেজ রেকর্ড করা যায়।

Advertisement

পেজার হ্যাক কীভাবে?

প্রশ্ন উঠছে, পেজার হ্যাক করা যায় কিনা? পেজারের নিরাপত্তা বৈশিষ্ট্য মোবাইল ফোন বা অন্যান্য ইন্টারনেট-ভিত্তিক ডিভাইসের তুলনায় সীমিত। পেজার সিস্টেমে কোনও এনক্রিপশন নেই, যার কারণে যে কোনও ইন্টারসেপ্টর দ্বারা এর ডেটা ক্যাপচার করা যায়।  যাইহোক, পেজার ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ছোট পাঠ্য বার্তা পাঠায়। কিন্তু তবুও, এর সাহায্যে, রোগীদের মেডিকেল রেকর্ড বা গোপনীয় ব্যবসায়িক পরিকল্পনার মতো সংবেদনশীল তথ্য বিনিময় করা হয়। 

বিশেষজ্ঞদের মতে, পেজারগুলি সহজেই হ্যাক করা যেতে পারে, বিশেষ করে যদি কেউ রেডিও সংকেতকে বাধা দেয়। ২০১৬ সালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে স্বাস্থ্যসেবায় পেজারগুলিতে রোগীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা দেখা গেছে। অতএব, যদি সংবেদনশীল তথ্য বিনিময় করা হয়, তাহলে পেজার নিরাপদ বিকল্প নাও হতে পারে।

Advertisement