scorecardresearch
 

Lebanon Blast: লেবাননে ফের বিস্ফোরণ, পেজারের পর এবার ওয়্যারলেস রেডিও; জখম শতাধিক

ফের সিরিয়াল বিস্ফোরণ লেবাননে। পেজার বিস্পোরণের পর এবার ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইস। এখনও পর্যন্ত আহত বহু। জখমরা হাসপাতালে চিকিৎসাধীন। সূত্রের খবর, যে যোগাযোগ যন্ত্রগুলি থেকে বিস্ফোরিত হয়েছে সেগুলো ছিল হাতে ধরা রেডিও।

Advertisement
লেবাননে ওয়্যারলেস রেডিও সিরিয়াল ব্লাস্ট (ছবি: সোশ্যাল মিডিয়া) লেবাননে ওয়্যারলেস রেডিও সিরিয়াল ব্লাস্ট (ছবি: সোশ্যাল মিডিয়া)

ফের সিরিয়াল বিস্ফোরণ লেবাননে। পেজার বিস্পোরণের পর এবার ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইস। যা হল হাতে ধরা রেডিও। এগুলিই পরপর বিস্ফোরিত হয়। এখনও পর্যন্ত আহত বহু। জখমরা হাসপাতালে চিকিৎসাধীন। ইতিমধ্যে ১৪ জনের  মৃত্যুর খবর মিলেছে। জখম কমপক্ষে ৪৫০।

পেজারের মতো, হিজবুল্লাহও প্রায় পাঁচ মাস আগে এই ডিভাইসগুলি কিনেছিল। হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তা হাশেম সফিউদ্দিন বিস্ফোরণের বিষয়ে বলেছেন, সংগঠনটি খারাপ সময়ের মুখোমুখি হচ্ছে, তবে এর প্রতিশোধ নেওয়া হবে।

রয়টার্সের মতে, এই ওয়্যারলেস রেডিও সেটগুলি হিজবুল্লাহ সদস্যরা ব্যবহার করছিল। দেশের দক্ষিণাঞ্চল এবং রাজধানী বেইরুটের দক্ষিণে সমস্ত সেটগুলি ভেঙে ফেলা হয়েছে। যেখানে হিজবুল্লাহর পেজার বিস্ফোরণে নিহত ব্যক্তিদের শেষকৃত্য সম্পন্ন করা হচ্ছিল সেখানেও একটি বিস্ফোরণ ঘটে।

আরও পড়ুন

মঙ্গলবার, হিজবুল্লাহ সদস্যদের দ্বারা ব্যবহৃত পেজার লেবাননে বিস্ফোরিত হয়। যার ফলে কমপক্ষে ১২ জন নিহত এবং ৩,০০০ জন আহত হন। 

উল্লেখযোগ্যভাবে, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর হিজবুল্লাহ তাদের সদস্যদের মোবাইল ফোন এড়িয়ে চলার নির্দেশ দিয়েছিল। শুধুমাত্র তাদের নিজস্ব টেলিযোগাযোগ ব্যবস্থার উপর নির্ভর করতে বলা হয়। লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী বলেছে, দেশজুড়ে বেশ কয়েকটি ডিভাইস বিস্ফোরিত হয়েছে। বিশেষ করে বেইরুটের দক্ষিণ শহরতলিতে, হিজবুল্লাহর শক্ত ঘাঁটি।

সূত্র জানিয়েছে, ওয়্যারলেস রেডিওগুলি হিজবুল্লাহ পাঁচ মাস আগে কিনেছিল, প্রায় একই সময়ে পেজারগুলি কেনা হয়েছিল।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইজরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ, যাদের বিদেশী মাটিতে অত্যাধুনিক অপারেশনের দীর্ঘ ইতিহাস রয়েছে, মঙ্গলবারের বিস্ফোরণের কয়েক মাস আগে হিজবুল্লাহর আমদানি করা পেজারের ভিতরে বিস্ফোরক ঢুকিয়ে রাখা ছিল।

Advertisement

Advertisement